জন্মের সময় ওজন ছিল মাত্র ৬৫০ গ্রাম!

দিন কয়েক আগেই জন্ম নিয়েছিল ভারতের সবথেকে বেশি ওজনের শিশু। নাম উঠেছিল গিনেস ওয়ার্ড রেকর্ডের খাতায়। আর এবার ঘটল সকলকে অবাক করে দেওয়ার মতো ঘটনা। নির্ধারিত সময়ের ৩ মাস আগেই জন্মে গেল একটি শিশু। তেলঙ্গানার নালগন্ডা জেলায় জন্ম নিল ছোট্টো রিশিতা। জন্মের সময় তার ওজন ছিল মাত্র ৬৫০ গ্রাম। যা একটি মোবাইল ফোনের সমান। এই ওজনের শিশুকে কীভাবে বাঁচাবেন তা নিয়ে চিন্তায় পড়েন চিকিত্‍সকরা। ৫ মাসের কঠোর পরিশ্রমের পর অবশেষে এখন শিশুটি সম্পূর্ণ সুস্থ্য। ওজন আড়াই কেজি। তাকে বর্তমানে তার পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন চিকিত্‍সকরা।

Updated By: Jun 3, 2016, 09:12 PM IST
জন্মের সময় ওজন ছিল মাত্র ৬৫০ গ্রাম!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেক্স : দিন কয়েক আগেই জন্ম নিয়েছিল ভারতের সবথেকে বেশি ওজনের শিশু। নাম উঠেছিল গিনেস ওয়ার্ড রেকর্ডের খাতায়। আর এবার ঘটল সকলকে অবাক করে দেওয়ার মতো ঘটনা। নির্ধারিত সময়ের ৩ মাস আগেই জন্মে গেল একটি শিশু। তেলঙ্গানার নালগন্ডা জেলায় জন্ম নিল ছোট্টো রিশিতা। জন্মের সময় তার ওজন ছিল মাত্র ৬৫০ গ্রাম। যা একটি মোবাইল ফোনের সমান। এই ওজনের শিশুকে কীভাবে বাঁচাবেন তা নিয়ে চিন্তায় পড়েন চিকিত্‍সকরা। ৫ মাসের কঠোর পরিশ্রমের পর অবশেষে এখন শিশুটি সম্পূর্ণ সুস্থ্য। ওজন আড়াই কেজি। তাকে বর্তমানে তার পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন চিকিত্‍সকরা।

রিশিতার চিকিত্‍সক জানিয়েছেন, প্রথমে দেখে মনে হয়েছিল শিশুটিকে বাঁচানো অসম্ভব। অবশেষে তিনি ও চিকিত্‍কদের একটি দল শুরু করেন কঠোর পরিশ্রম। ধীরে ধীরে সুস্থ্য ও বাঁচিয়ে তোলেন শিশুটিকে। এই কাজের জন্য আজ তাঁরা গর্বিত।

চিকত্‍করা জানান, সাধারণবাবে এই ধরনের শিশুকে হাসপাতালে ভর্তি নেওয়া হয় না। তবে, রিশিতার বাবা-মা'য়ের আর্থিক পরিস্থিতির কথা জানতে পেরেই সেই সিদ্ধান্তে বদল আনা হয়। বাঁচানোর চেষ্টা শুরু হয় শিশুটিকে।

.