সমরে কারাট-ইয়েচুরি, চলছে গুটি সাজানোর প্রক্রিয়া

কী হবে দলের নতুন লাইন। এই বিষয়ে প্রকাশ কারাট এবং সীতারাম ইয়েচুরির পরস্পর বিরোধী তত্ত্ব নিয়ে জল্পনা যখন তুঙ্গে, তখন খোলাখুলি ইয়েচুরিকেই সমর্থন করলেন ভি এস অচ্যুতানন্দন। রীতিমতো নোট পাঠিয়ে সীতারাম ইয়েচুরির পাশে দাঁড়িয়েছেন তিনি।

Updated By: Oct 29, 2014, 12:22 PM IST
সমরে কারাট-ইয়েচুরি, চলছে গুটি সাজানোর প্রক্রিয়া

নয়াদিল্লি: কী হবে দলের নতুন লাইন। এই বিষয়ে প্রকাশ কারাট এবং সীতারাম ইয়েচুরির পরস্পর বিরোধী তত্ত্ব নিয়ে জল্পনা যখন তুঙ্গে, তখন খোলাখুলি ইয়েচুরিকেই সমর্থন করলেন ভি এস অচ্যুতানন্দন। রীতিমতো নোট পাঠিয়ে সীতারাম ইয়েচুরির পাশে দাঁড়িয়েছেন তিনি।

দলের নতুন গাইডলাইন নিয়ে শীর্ষ নেতাদের মধ্যেই যখন চাপানউতোর তুঙ্গে তখন নোট পাঠিয়ে সীতারাম ইয়েচুরিকেই খোলাখুলি সমর্থন করলেন ভি এস অচ্যুতানন্দন। শুধুমাত্র সমর্থনই নয়, লোকসভা নির্বাচনে বামেদের হারের জন্যও প্রকাশ কারাটকেই দায়ী করেছেন তিনি। কারাটের কারণেই আরএসপির মতো দলের সঙ্গে বামেদের সম্পর্ক খারাপ হয়েছে বলেও অসন্তোষ প্রকাশ করেছেন অচ্যুতানন্দন।

ইয়েচুরির ড্রাফটের বিষয়ে পলিটব্যুরো একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, গত পঁচিশ বছরে নেওয়া ভুল পদক্ষেপের কারনেই দলের ভাবমূর্তি নষ্ট হয়েছে। পলিটব্যুরোর অনুমতি নিয়ে নিজের দৃষ্টিভঙ্গিকে দলের অন্যন্য সদস্যদের কাছে তুলে ধরেছেন সীতারাম ইয়েচুরি। কেন্দ্রীয় কমিটির দলীয় নীতি উপেক্ষা করেই মঙ্গলবার একটি দশপাতার নোট বৈঠকে বিতরণ করেন অচ্যুতানন্দন। নোটের মাধ্যমে কারাট তত্ত্বে কী কী ত্রুটি রয়েছে তা তুলে ধরা হয়। কেরালার মানুষের সমর্থন পাওয়ার ক্ষেত্রে শীর্ষনেতৃত্বের সিদ্ধান্ত ঠিক ছিল না বলে সরাসরি অভিযোগ করেছেন অচ্যুতানন্দন। তাঁর অভিযোগ অবিলম্বে ত্রুটি সংশোধন না করা হলে ক্রমশ জনমানস থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে দল।

 

.