NCERT-র পাঠ্যবই থেকে বাদ পড়ছেন না রবীন্দ্রনাথ, আশ্বাস প্রকাশ জাভড়েকরের

Updated By: Jul 25, 2017, 07:53 PM IST
NCERT-র পাঠ্যবই থেকে বাদ পড়ছেন না রবীন্দ্রনাথ, আশ্বাস প্রকাশ জাভড়েকরের

ওয়েব ডেস্ক: NCERT-র পাঠ্যবই থেকে বাদ পড়ছেন না রবীন্দ্রনাথ। প্রবল চাপের মুখে সংসদে আশ্বাস দিলেন, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। সঙ্ঘের কথায় পাঠ্যবই থেকে বিশ্বকবির চিন্তা বাদ গেলে, যতদূর যাওয়া যায় তিনি যাবেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই হুঁশিয়ারির পরই সুর নরম করল কেন্দ্র।

ফের বিতর্কে দীননাথ বাত্রার শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস। NCERT-কে তারা দিয়েছে পাঁচ পাতার লম্বা তালিকা। তাতে পাঠ্য বই থেকে রবীন্দ্রনাথের লেখা-সহ একাধিক বিষয় বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। বলা হয়েছে, দশম শ্রেণীর বইয়ে প্লেসেস ন্যাশনালিজম এগেনস্ট আদার আইডিয়াল নামে প্রবন্ধ রয়েছে। সেখানে রবীন্দ্র চিন্তার উল্লেখ থাকায় জাতীয়তাবাদ এবং মানবতাবাদের মধ্যে বিভেদ তৈরি হয়েছে।

সঙ্ঘের ইতিহাসবিদ দীননাথ বাত্রার পরামর্শ সামনে আসার পরই শুরু হয় তোলপাড়। সঙ্ঘ পরিবারের বিরুদ্ধে সরব হয় বিভিন্ন মহল। কড়া অবস্থান নেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার, রাজ্যসভায় জিরো আওয়ারে বিষয়টি তোলেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন। প্রবল চাপের মুখে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, রবীন্দ্রনাথকে বাদ দিচ্ছে না সরকার।

শুধু রবীন্দ্রনাথই নন। দীননাথ বাত্রাদের কোপে পড়েছেন গালিব থেকে আকবর। আমির খসরু থেকে মকবুল ফিদা হোসেন। কিছুদিন আগেই শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাসের রোষে দিল্লি বিশ্ববিদ্যালয়ে পাঠ্যক্রম থেকে বাদ পড়ে AK রামানুজনের প্রবন্ধ, তিনশো রামায়ণ। ওয়েন্ডি ডোনিগারের বই, দ্য হিন্দুস বাজার থেকে তুলে নিতে বাধ্য হয় প্রকাশক সংস্থা। ফলে, মন্ত্রী আশ্বাস দিলেও NCERT-কে পাঠানো দীননাথ বাত্রাদের সুপারিশ উদ্বেগজনক বলেই মনে করছে বিভিন্ন মহল।

.