এক পোস্টারে প্রিয়াঙ্কা-ডিম্পল

দুই নারী। এক ফ্রেমে তাঁরা এখনও আসেননি, তবে এক পোস্টারে আসলেন। একজন সনিয়া তনয়া প্রিয়াঙ্কা, অন্যজন যাদব কুললক্ষী তথা অখিলেশ জায়া ডিম্পল। ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তর প্রদেশের নির্বাচনী ময়দানে কংগ্রেস-অখিলেশ জোট শেষ অবধি হবে কিনা তা এখনও জানা নেই, কিন্তু, এলাহাবাদের দেওয়ালে এই দুই নারীর সহাবস্থানই নজর কেড়েছে রাজনীতির কুশিলবদের।

Updated By: Jan 14, 2017, 06:37 PM IST
এক পোস্টারে প্রিয়াঙ্কা-ডিম্পল

ওয়েব ডেস্ক: দুই নারী। এক ফ্রেমে তাঁরা এখনও আসেননি, তবে এক পোস্টারে আসলেন। একজন সনিয়া তনয়া প্রিয়াঙ্কা, অন্যজন যাদব কুললক্ষী তথা অখিলেশ জায়া ডিম্পল। ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তর প্রদেশের নির্বাচনী ময়দানে কংগ্রেস-অখিলেশ জোট শেষ অবধি হবে কিনা তা এখনও জানা নেই, কিন্তু, এলাহাবাদের দেওয়ালে এই দুই নারীর সহাবস্থানই নজর কেড়েছে রাজনীতির কুশিলবদের।

উত্তর প্রদেশে চলতে থাকা যাদব পরিবারের সাম্প্রতিক যাত্রাপালা এবং ফাটল যেসব ইস্যুগুলোকে ঘিরে তার মধ্যে অন্যতম সপা-কং জোট। জানা যায়, পিতা তথা সমাজবাদী পার্টির 'নেতাজী' মোটেই কংগ্রেসের সঙ্গে জোটে যেতে ইচ্ছুক নন। কিন্তু, পুত্র 'টিপু' আবার কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে খুবই উত্সাহী। বাবা মুলায়মের যুক্তি, কংগ্রেসকে ছাড়াই শুধুমাত্র নিজেদের জোরে পুনর্বার ক্ষমতায় আসতে পারবে সাইকেল শিবির। তার জন্য হাতের সাহায্যের কোনও প্রয়োজনই নেই। কিন্তু, পুত্র 'টিপু' আবার মনে করেন কংগ্রেসের হাত ধরলে আসন্ন নির্বাচনে উচ্চ বর্ণের (মূলত ব্রাহ্মণ ভোট) ভোট সুনিশ্চিত হবে তাদের পক্ষে। আর সেই জায়গা থেকেই 'টিপু' হাত ধরতে চাইছেন শতাব্দী প্রাচীন দলটির।

আরও পড়ুন- অধিক বিদ্যুত্ খরচে কমতে পারে দাম

অন্যদিকে কংগ্রেস আবার মনে করছে যেকোনও মূল্যে উত্তর প্রদেশের মতো গুরুত্বপূর্ণ রাজ্যে বিজেপি-কে রোখা তাদের আশু কর্তব্য। কারণ, ইউপি জিততে পারলেই বিজেপির পায়ের তলার মাটি অনেকটাই শক্ত হয়ে যাবে। সেক্ষেত্রে মূলত নোট বাতিল ও আরও অন্যান্য ইস্যুতে মোদী সরকারের বিরুদ্ধে গড়ে তোলা বিরোধী আন্দোলন অনেকটাই ভোঁতা হয়ে যাবে। তাই সনিয়া গান্ধীর দল আপাতত আসন সংখ্যা নিয়ে জেদাজেদি না করে মানে মানে বিজেপিকে আটকাতেই অগ্রসর হতে চাইছে।

আরও পড়ুন- মানববোমার বদলে পশুবোমায় 'আস্থা' রাখার ৩ কারণ

যদিও জোটের যে হচ্ছেই এমন কোনও নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি কোন পক্ষ থেকেই। তবুও নারীশক্তির এই পোস্টার বলে দিচ্ছে অনেক না বলা কথাই।

.