তৃণমূলের ১২ নেতা-মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর, ষড়যন্ত্রই দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়

নারদে FIR দায়ের করল CBI। শাসকদলের ১২ জন নেতানেত্রী এবং ১ পুলিসকর্তার বিরুদ্ধে FIR করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য এ বার তাঁদের দিল্লিতে তলব করা হতে পারে বলে CBI সূত্রে খবর। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার FIR-কে রাজনৈতিক ষড়যন্ত্র হিসাবেই দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিকভাবেই এর মোকাবিলা করার কথা বলেছেন তিনি। (নারদকাণ্ডে মুকুল, মদন, সৌগত সহ মোট ১৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই)

Updated By: Apr 17, 2017, 08:14 PM IST
তৃণমূলের ১২ নেতা-মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর, ষড়যন্ত্রই দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়

ওয়েব ডেস্ক: নারদে FIR দায়ের করল CBI। শাসকদলের ১২ জন নেতানেত্রী এবং ১ পুলিসকর্তার বিরুদ্ধে FIR করা হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য এ বার তাঁদের দিল্লিতে তলব করা হতে পারে বলে CBI সূত্রে খবর। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার FIR-কে রাজনৈতিক ষড়যন্ত্র হিসাবেই দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিকভাবেই এর মোকাবিলা করার কথা বলেছেন তিনি। (নারদকাণ্ডে মুকুল, মদন, সৌগত সহ মোট ১৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই)

বিধানসভা নির্বাচনের ঠিক আগে সামনে আসে নারদ নিউজের স্টিং অপারেশন। ভিডিও ফুটেজে শাসকদলের নেতাদের টাকা নিতে দেখা যায়। কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রাথমিক তদন্ত শুরু করে CBI। প্রাথমিক তদন্তের জন্য তাদের এক মাস সময় দেয় সুপ্রিম কোর্ট। ঠিক এক মাসের মাথাতেই FIR দায়ের করল CBI।  

মুকুল রায়, সুব্রত মুখোপাধ্যায়, সুলতান আহমেদ, সৌগত রায়, শুভেন্দু অধিকারী, কাকলি ঘোষদস্তিদার, শোভন চট্টোপাধ্যায়, মদন মিত্র, প্রসূন বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম, ইকবাল আহমেদ, অপরূপা পোদ্দার ও SMH মির্জা - এই ১৩ জনের নাম রয়েছে FIR-এ। 

প্রাথমিক তদন্তের ভিত্তিতে জনপ্রতিনিধি হিসাবে টাকার বিনিময়ে পদের অপব্যবহারে পক্ষপাতিত্ব ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে FIR করেছে CBI। তবে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, রাজনৈতিক উদ্দেশ্যেই নারদে FIR দায়ের করা হয়েছে। FIR দায়ের হলেই দোষী প্রমাণ হয় না। রাজনৈতিকভাবেই তিনি এর মোকাবিলা করবেন। 

CBI সূত্রে খবর, নারদ-কাণ্ডে দিল্লিতে FIR দায়ের হয়েছে। দিল্লিতে CBI-এর সেন্ট্রাল ইউনিটই পূর্ণাঙ্গ তদন্ত করবে। এজন্য বিশেষ দল তৈরি করা হচ্ছে। কলকাতায় থাকবে ক্যাম্প অফিস। অভিযুক্তদের দিল্লিতেই তলব করা হতে পারে। FIR দিল্লিতে হওয়ায় অভিযুক্তরা FIR খারিজের আর্জি জানাতে চাইলে দিল্লি হাইকোর্টেই যেতে হবে। 

CBI সূত্রে খবর, অভিযুক্তদের তলব করে টাকা নেওয়ার কারণ জানতে চাওয়া হবে। স্টিং অপারেশনের উদ্দেশ্য কী ছিল, টাকা কোথা থেকে এল তাও খতিয়ে দেখবেন গোয়েন্দারা। CBI-এর সন্দেহ, FIR-এ নাম থাকা ১৩ জন ছাড়াও আরও অনেকে ঘটনায় জড়িত। তাদের ভূমিকাও তদন্তের আওতায় রাখতে চান গোয়েন্দারা। মঙ্গল-বুধবারের মধ্যেই FIR দায়েরের বিষয়টি কলকাতা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টকে জানিয়ে দেবে CBI।  
   

.