গাড়ি বা বাইক চালাতে চালাতে কথা, মোবাইল কেড়ে নিচ্ছে উত্তরাখণ্ড পুলিস

মোবাইলে ফোন কানে গাড়ি চালানোর প্রবণতা রুখতে কড়া দেয় নির্দেশ উত্তরাখণ্ড হাইকোর্ট। 

Updated By: Jul 11, 2018, 10:42 PM IST
গাড়ি বা বাইক চালাতে চালাতে কথা, মোবাইল কেড়ে নিচ্ছে উত্তরাখণ্ড পুলিস

নিজস্ব প্রতিবেদন: মোবাইলে ফোন কানে গাড়ি চালানোর প্রবণতা রুখতে কড়া নির্দেশ দিয়েছে উত্তরাখণ্ডের নৈনিতাল হাইকোর্ট। আর সেই নির্দেশ মেনেই ২৪ ঘণ্টার জন্য মোবাইল ফোন বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করল উত্তরাখণ্ড প্রশাসন। গাড়ি চালাতে চালাতে মোবাইল ফোনে কথা বলতে গিয়ে ধরা পড়লেন ৩৬ বছরের এক ব্যক্তি। আর ধরা পড়ায় অগত্যা সাধের ফোনটি ছেড়ে দিতেও হল। ২৪ ঘণ্টার জন্য ফোন থেকে দূরে থাকলেন তিনি।    

মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি বা বাইক চালানোর প্রবণতা বাড়ছে দেশজুড়ে। আর এই প্রবণতার জন্য দুর্ঘটনাও ঘটছে। একাধিক দুর্ঘটনার ঘটনায় মোবাইল ফোনে যোগ সামনে আসছে। মোবাইলে কথা বলতে বলতে অন্যমনস্ক হয়ে পড়ছেন বাইক বা গাড়ির চালক। আর তখনই ঘটছে বিপদ। ক্ষণিকের অন্যমনস্কতার দাম দিতে হচ্ছে প্রাণ দিয়ে। এই প্রবণতা ঠেকাতে কড়া শুক্রবার উত্তরাখণ্ডের নৈনিতাল হাইকোর্টের নির্দেশ দেয়, মুঠোফোন নিয়ে কথা বলতে বলতে গাড়ি চালালে ২৪ ঘণ্টার জন্য মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করবে পুলিস। 

হাইকোর্টের এই নির্দেশের পরই মাঠে নেমে পড়েছে উত্তরাখণ্ড প্রশাসন। প্রথমেই ধরা পড়েছেন ৩৬ বছরের এক ব্যক্তি। হাল্দওয়ানির বাসিন্দা জনৈক গৌরব পানভালি মোবাইল ফোনে কথা বলতে বলতে বাইক চালাচ্ছিলেন। তাঁর কাছ থেকে মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করেছে পুলিস। ২৪ ঘণ্টা পর ফোনটি ফেরত পাবেন গৌরব। 

গত শুক্রবার উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি রাজীব শর্মা পরিবহণ দফতরকে নির্দেশ দেন, গাড়ি চালাতে চালাতে কথা বললে ২৪ ঘণ্টার জন্য বাজেয়াপ্ত করতে হবে মোবাইল ফোনটি। বাজেয়াপ্ত করার পর আইন মেনে দিতে হবে প্রয়োজনীয় নথি। একইসঙ্গে ভারতীয় দণ্ডবিধির মোটরযান আইন ১৯৮৮ অনুযায়ী, আইনভঙ্গকারীর বিরুদ্ধে এফআইআর দায়েরের নির্দেশও দেয় আদালত। 

আরও পড়ুন- রামায়ণ মাস উজ্জাপনের আয়োজন করেনি দল, বিবৃতি দিয়ে জানাল কেরল সিপিএম

.