বিপর্যয় মোকাবিলায় বিশেষ অবদানের জন্য এবার নেতাজির নামে জাতীয় পুরস্কার, ঘোষণা প্রধানমন্ত্রীর

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণার দাবি মেনে নেননি। তবে নেতাজির নামে জাতীয় পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Oct 21, 2018, 12:30 PM IST
বিপর্যয় মোকাবিলায় বিশেষ অবদানের জন্য এবার নেতাজির নামে জাতীয় পুরস্কার, ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণার দাবি মেনে নেননি। তবে নেতাজির নামে জাতীয় পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-প্রত্যক্ষদর্শীদের জবানবন্দিতে উঠে আসছে হাড় হিম করা তথ্য

আজাদ হিন্দ সরকারের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষ্যে রবিবার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। ১৯৪৩ সালের এই দিনেই নেতাজি গঠন করেছিলেন স্বাধীন আজাদ হিন্দ সরকার। রীতি ভেঙে লালকেল্লায় পতাকা তুলে সেই সরকারকে সম্মান জানান মোদী। পাশাপাশি এদিনই নেতাজির নামে জাতীয় পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি। ওই পুরস্কার দেওয়া হবে যে কোনও বিপর্যয় মোকাবিলায় বিশেষ অবদানের জন্য।

ন্যাশানাল পুলিস ডে-তে প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, ‘এ বছর থেকে নেতাজির নামে একটি জাতীয় পুরস্কার প্রদান করা হবে। যে কোনও বিপর্যয় মোকাবিলা ও ত্রাণের কাজে বিশেষ অবদানের জন্য বিভিন্ন বাহিনীর জওয়ানদের ওই পুরস্কার দেওয়া হবে। প্রতিবছর ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনে ওই পুরস্কার ঘোষণা করা হবে।‘

আরও পড়ুন-অমৃতসর ট্রেন দুর্ঘটনার দায় নিল না কেউ, রাবণ দহনের আয়োজক কংগ্রেস কাউন্সিলর বেপাত্তা

পুলিস কর্মীদের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, ‘এনডিআরএফ ও এসডিআরএফ দেশের সাহসী পুলিসকর্মীদের মধ্যে অন্যতম। এই দুই বাহিনীর কর্মীদের ত্যাগের কথা দেশ ভুলবে না। দেশের বহু মানুষ জানেনই না এরা কারা। কোনও বাড়ি ভেঙে পড়লে বা কোনও ট্রেন দুর্ঘটনা হলে বা বন্যায় যখন এরা মানুষকে উদ্ধার করেন তখন এদের কথা জানতে পারেন মানুষ।‘ প্রসঙ্গত, এনডিআরএফ ও এসডিআরএফ-এ কর্মী নেওয়া হয় আধাসেনা থেকে। যে কোনও বিপর্যয়ে ত্রাণ ও উদ্ধারের কাজে এদের দেখা যায়।

.