BJP: মুখ 'ব্র্যান্ড মোদী', মুখে জাতীয়তাবাদ, ২০২৪-এর লক্ষ্যে ঘুঁটি বিজেপির

যে 'ব্র্যান্ড মোদী' ইমেজে নির্ভর করে ২০১৪ এবং ২০১৯-এর যুদ্ধ জয় হয়েছিল। এবারও সেই 'হিন্দু হৃদয় সম্রাট'কে সামনে রেখে ভোটে নামতে চাইছে গেরুয়া শিবির। 

Edited By: তনুজিৎ দাস | Updated By: Jul 3, 2022, 08:42 PM IST
BJP: মুখ 'ব্র্যান্ড মোদী', মুখে জাতীয়তাবাদ, ২০২৪-এর লক্ষ্যে ঘুঁটি বিজেপির
প্রতীকী ছবি

মৌপিয়া নন্দী, হায়দরাবাদ: ২০২৪ সালের লোকসভা ভোটে বিজেপির (BJP) স্ট্যাটেজি কী? উত্তর, ২০১৯ সালে যা ছিল তাই। অর্থাৎ জাতীয়তাবাদ। অন্তত শবিবার জাতীয় কর্মসমিতির বৈঠকের  (national executive meeting) পর তেমনটাই বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সেক্ষেত্রে গেরুয়া শিবিরের এবারের হাতিয়ার 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি। 

বালাকোট এয়ারস্ট্রাইক (2019 Balakot airstrike) থেকে শুরু সার্জিক্যাল স্ট্রাইক (Surgical Strike)। ২০১৯-এর লোকসভা ভোটের প্রচারে রাষ্ট্রবাদের 'কড়া ডোজ' দিয়েছিলেন বিজেপি নেতারা। সভা-সমিতি থেকে শুরু করে মিটিং-মিছিল, এই নিয়ে বিশাল বিশাল বক্তব্য রেখেছিলেন তাঁরা। একটি তথ্য বলছে, ২০১৯-এর লোকসভা ভোটের প্রচারে ২০৩টি সভা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেই ২০৩টি সভায় পাঁচশোবারের বেশি তিনি বালাকোট এয়ারস্ট্রাইকের (2019 Balakot airstrike) কথা বলেছিলেন। এরপর শাহ, নাড্ডা-সহ বিজেপির অন্যান্য নেতারা তো ছিলেনই। ফলে ২০১৯ সালে জাতীয়তাবাদ বিজেপির সবচেয়ে বড় অস্ত্র হিসেবে কাজ করেছে। যার সুফল হাতেনাতে পেয়েছে গেরুয়া শিবির।

রাজনৈতিক মহলের মতে, ২০২৪ সালেও সেই পরীক্ষিত অস্ত্রকেই ভোট ময়দানে ব্যবহার করতে চাইছে বিজেপি। যার প্রমাণ মিলেছে রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার কথায়। শনিবার তিনি জানান, 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচির মাধ্যমে ২০ কোটি মানুষের কাছে পৌঁছবে বিজেপি (BJP)। ভবিষ্যতে এই কর্মসূচি একটি আন্দোলনে পরিণত হবে। অর্থাৎ বিজেপির বার্তা স্পষ্ট, "আমরাই জাতীয়তাবাদের ধারক-বাহক"।

এছাড়া, বিজেপির আরও একটি বড় হাতিয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। যে 'ব্র্যান্ড মোদী' ইমেজে নির্ভর করে ২০১৪ এবং ২০১৯-এর যুদ্ধ জয় হয়েছিল। এবারও সেই 'হিন্দু হৃদয় সম্রাট'কে সামনে রেখে ভোটে নামতে চাইছে গেরুয়া শিবির। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)        

.