PM Narendra Modi: প্রধানমন্ত্রী হওয়ার পরে তাঁর প্রথম বিদেশ সফরে কোথায় যাবেন নরেন্দ্র মোদী?

PM Modi To Visit Italy: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর প্রথম বিদেশ সফরে কোথায় যাবেন, তা ঠিক হয়ে গিয়েছে। জানা গিয়েছে, তিনি যাবেন ইতালি। জি-৭-এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে সেখানে যাচ্ছেন নরেন্দ্র মোদী।

Updated By: Jun 12, 2024, 02:21 PM IST
PM Narendra Modi: প্রধানমন্ত্রী হওয়ার পরে তাঁর প্রথম বিদেশ সফরে কোথায় যাবেন নরেন্দ্র মোদী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর প্রথম বিদেশ সফরে কোথায় যাবেন, তা ঠিক হয়ে গিয়েছে। জানা গিয়েছে, তিনি যাবেন ইতালি। না, এমনি সৌজন্যসফর নয়। ইতালির ফাসানোতে ১৩ থেকে ১৫ জুন অনুষ্ঠিত হবে সাত পশ্চিমি শক্তির রাজনৈতিক জোট জি-৭-এর শীর্ষ সম্মেলন। এই সম্মেলনেই যোগ দিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Soham Chakraborty: আরও বিপাকে সোহম! এবার হাইকোর্টে মামলায় 'ফাঁসতে চলেছেন' অভিনেতা-বিধায়ক...

জানা গিয়েচে, গত দুটি মেয়াদে নরেন্দ্র মোদী মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে যে সম্পর্ক গড়েছেন, এবার তা তিনি আরও উন্নত করতে চান। জি-৭-এর ৫০তম সম্মেলনকে তিনি সেই কাজের জন্যই উপযুক্ত এক মঞ্চ হিসেবে দেখছেন। এখানে উপস্থিত হলে পশ্চিমি দেশগুলির সঙ্গে সম্পর্ক উন্নয়নের একটা সুযোগ তিনি পাবেন, তেমনই মনে করছেন মোদী।

জানা গিয়েছে, এবারের জি-৭ সম্মেলনে একদিকে পশ্চিমিদের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্ব এবং অন্য দিকে চিন-রাশিয়া জোটের ক্রমবর্ধমান উত্থান-- এ বিষয় দুটি তুলে ধরা হবে। আগামী মাসের শুরুতে মোদী সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তান সফরেও যাবেন বলে জানা গিয়েছে।

গত রবিবার সন্ধেবেলা তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গেই শপথ নিয়েছেন আরও ৭১ জন মন্ত্রী। এঁদের মধ্যে ৩০ জন্য পূর্ণ মন্ত্রী, ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং ৩৬ জন প্রতিমন্ত্রী। নরেন্দ্র মোদীই দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরে যিনি তৃতীয়বার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। 

আরও পড়ুন: WB Weather Update: ভ্যাপসা গরম থেকে আজও রেহাই নেই, বর্ষা ঢুকবে কবে জানাল আবহাওয়া দফতর

প্রায় ৪২ ডিগ্রি তাপমাত্রায় রাষ্ট্রপতি ভবনের লনে অনুষ্ঠিত হয়েছিল এই শপথগ্রহণ। এইচ ডি কুমারস্বামী ও জেডিইউ লিডার লালন সিং এনডিএ সহযোগী নেতা হিসেবে শপথ নিলেন। উত্তর পূর্ব থেকে শপথ নিলেন সর্বানন্দ সোনওয়াল ও কিরেন রিজিজু। কংগ্রেস ছেড়ে আসা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকেও মন্ত্রী করা হল।  এই প্রথম কোনও  বড় পদ পেলেন জ্যোতিরাদিত্য। ওদিকে লোক জনশক্তি পার্টির চিরাগ পাসোয়ানকেও মন্ত্রী করা হল। রামবিলাস পাসোয়ানের ছেলে এবার ভোটে জিতে বিহারের রাজনীতিতে ফের নিজেকে প্রাসঙ্গিক করে তুললেন। এঁরা ছাড়াও নতুন মন্ত্রী হলেন মনোহরলাল খট্টর, এইচি ডি কুমারস্বামী, জে পি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, জিতনরাম মাঝির মতো নেতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.