জম্মু-কাশ্মীরের নেতাদের সঙ্গে আজ সর্বদলীয় বৈঠক মোদীর, নজরে কোন কোন বিষয়?

৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম উপত্যকার নেতাদের নিয়ে সর্বদলীয় বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷

Updated By: Jun 24, 2021, 07:48 AM IST
জম্মু-কাশ্মীরের নেতাদের সঙ্গে আজ সর্বদলীয় বৈঠক মোদীর, নজরে কোন কোন বিষয়?

নিজস্ব প্রতিবেদন: জম্মু এবং কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম উপত্যকার নেতাদের নিয়ে সর্বদলীয় বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ ১৪ জন নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে, এই বৈঠকে উপস্থিত থাকার জন্য। 

বৈঠকে উপস্থিত থাকতে পারেন মেহবুবা মুফতি, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী কবীন্দ্রর গুপ্ত ও জম্মু ও কাশ্মীরের বিজেপির প্রধান রবীন্দ্র রায়না, ফারুক আবদুল্লা-সহ অন্যান্যরা। এঁদের মধ্যে অনেকেই বুধবার রাতেই দিল্লি পৌঁছেছেন। 

বৈঠকে কী নিয়ে আলোচনা হতে পারে তা এখনও সরকারিভাবে জানান হয়নি৷ তবে রাজনৈতিক মহলের মত, জম্মু-কাশ্মীরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানো প্রসঙ্গ উঠতে পারে। ২০১৮ সালে মেহমুবা মুফতি ও পিডিপি সরকারের পতনের পর থেকে এখনও পর্যন্ত নির্বাচিত সরকার গঠন করা হয়নি সেখানে। 

আরও পড়ুন, লাদাখে নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনার অবস্থান বদল করেছে চিন: CDS Bipin Rawat

জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার পর সেখানে রাজনৈতিক শক্তি বৃদ্ধির চেষ্টা করা হবে৷ কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা ভোট চালু কষ্টসাধ্য বিষয়, কীভাবে তার ব্লু প্রিন্ট তৈরি করা যায় সেটিও আলোচ্য বিষয় হতে পারে এদিনের বৈঠকে। 

বুধবারই মিটিং সারেন নির্বাচন কমিশন। জম্মু কাশ্মীরের ভোট নিয়ে আলোচনা হয় সেখানে। বৈঠকে জম্মু কাশ্মীরের ২০ জন ডেপুটি কমিশনারও উপস্থিত ছিলেন। বিধানসভা কেন্দ্রগুলির বিষয়ে জেলা প্রশাসকদের দ্বারা পরিচালিত প্রশাসনিক সমস্যাগুলি নিয়ে আলোচনা হয়েছে সংবাদসংস্থা এএনআই সূত্রে এমনটাই খবর।

.