PM Modi at Isro: 'ইসরো'য় কাঁদলেন মোদী! ঘোষণা করলেন 'ন্যাশনাল স্পেস ডে'র দিন...

PM Modi Gets Emotional at Isro: তাঁর মন জুড়ে চন্দ্রযান। দেশের মাটি থেকে শরীরটা দূরে থাকলেও তাঁর মন যেন দেশেই ছিল, ছিল চন্দ্রাভিযানের সঙ্গেই। চন্দ্রযান-৩-এর উত্তুঙ্গ সাফল্যে নিজেও যেন আনন্দ ও তৃপ্তির তুঙ্গে অবস্থান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Aug 26, 2023, 02:51 PM IST
PM Modi at Isro: 'ইসরো'য় কাঁদলেন মোদী! ঘোষণা করলেন 'ন্যাশনাল স্পেস ডে'র দিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাঁর মন জুড়ে চন্দ্রযান। দেশের মাটি থেকে তাঁর শরীরটা দূরে থাকলেও তাঁর মন যেন দেশেই ছিল, ছিল চন্দ্রাভিযানের সঙ্গেই। চন্দ্রযান-৩-এর উত্তুঙ্গ সাফল্যে নিজেও যেন আনন্দ ও তৃপ্তির তুঙ্গে অবস্থান করছেন তিনি। বিদেশ থেকে ফিরেই তাই আর বিন্দুমাত্র দেরি করেননি। চলে গিয়েছেন ভারতের চন্দ্রমিশনের পিছনে যাঁদের অকুণ্ঠ অবদান তাঁদের সঙ্গে দেখা করতে। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রে গিয়ে আবেগে তাঁর চোখে জল চলে এল! 

আরও পড়ুন: New Education Policy: এবার থেকে বছরে দু'বার বোর্ডের পরীক্ষা! জেনে নিন সরকারের নতুন শিক্ষানীতি...

বিদেশের মাটি থেকেই ভারতের এই দারুণ সাফল্যের সাক্ষী ছিলেন নরেন্দ্র মোদী। দক্ষিণ আফ্রিকা থেকেই দেখেছিলেন সেই সাফল্যের মুহূর্ত। সফল ল্যান্ডিংয়ের পরে সেখান থেকেই 'ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন' তথা 'ইসরো'র বিজ্ঞানীদের ধন্যবাদ জ্ঞাপন করেছিলেন মোদী। 

এবার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফিরেই প্রধানমন্ত্রী সোজা গেলেন ইসরোর দফতরে। দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর সেরে আজ, শনিবার সকালে সোজা বেঙ্গালুরুতে পৌঁছন মোদী। বেঙ্গালুরুর বিমানবন্দরে পৌঁছেই একটি টুইট করেন তিনি। তাতে লেখেন-- ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার জন্য আমি উন্মুখ, যাঁরা দেশকে গর্বিত করেছেন! 

আরও পড়ুন: Chandrayaan-3 Updates: চাঁদে ভারত! ইতিহাস গড়ে চাঁদের মাটি ছুঁল চন্দ্রযান-৩...

আবেগ-আপ্লুত প্রধানমন্ত্রী চন্দ্রযান-৩-এর সাফল্যে যেন একসঙ্গে অনেককিছু করে ফেলতে চাইছেন। আজ তিনি বিক্রমের অবতরণক্ষেত্রের নাম দেন 'শিবশক্তি'ক্ষেত্র!এদিন তিনি চন্দ্রযান-২ অভিযানের কথাও ভোলেননি। আগেরবার যে জায়গায় ভেঙে পড়েছিল চন্দ্রযান-২ অভিযানের ল্যান্ডার, নামকরণ করেন সেই জায়গাটিরও। সেই পয়েন্টটির নাম দেন 'তিরঙা'! পাশাপাশি ঘোষণা করেন 'ন্যাশনাল স্পেস ডে'ও। ২৩ অগস্ট অর্থাৎ, যে দিনটি চন্দ্রযান-৩-এর সাফল্যের সঙ্গে চিরতরে জড়িয়ে গেল, সেই দিনটিকে সারা দেশ আগামী দিনে 'ন্যাশনাল স্পেস ডে' হিসেবে পালন করবে-- তা ঘোষণা করলেন মোদী। সামগ্রিক ভাবে প্রধানমন্ত্রী বলেন, তিনি মনে করেন, ভারত প্রযুক্তিতে ক্রমশ এগিয়ে যাবে, এগিয়ে থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.