সংসদ ভবনের ছাদে অশোকস্তম্ভ, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয় প্রতীকটি ব্রোঞ্জ দিয়ে তৈরি। এর ওজন ৯,৫০০ কেজি এবং উচ্চতা ৬.৫ মিটার। প্রতীকটিকে নিচে থেকে ধরে রাখার জন্য প্রায় ৬,৫০০ কেজি ওজনের একটি ইস্পাতের কাঠামো তৈরি করা হয়েছে।

Updated By: Jul 11, 2022, 02:21 PM IST
সংসদ ভবনের ছাদে অশোকস্তম্ভ, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার নতুন সংসদ ভবনের ছাদে যে জাতীয় প্রতীক বসানো হবে সেটি উন্মোচন করেছেন।

জাতীয় প্রতীকটি ব্রোঞ্জ দিয়ে তৈরি। এর ওজন ৯,৫০০ কেজি এবং উচ্চতা ৬.৫ মিটার। এটি নতুন সংসদ ভবনের মাঝের ফোয়ারের উপরে ঢালাই করে রাখা হয়েছে। একটি সরকারি নোটে বলা হয়েছে, প্রতীকটিকে নিচে থেকে ধরে রাখার জন্য প্রায় ৬,৫০০ কেজি ওজনের একটি ইস্পাতের কাঠামো তৈরি করা হয়েছে।

নতুন সংসদ ভবনের ছাদে বসতে চলা জাতীয় প্রতীকটি ক্লে মডেলিং, কম্পিউটার গ্রাফিক্স থেকে শুরু করে ব্রোঞ্জ ঢালাই এবং পালিশ হওয়া পর্যন্ত মোট আটটি ধাপে তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী নতুন সংসদ ভবন নির্মাণের সঙ্গে জড়িত কর্মীদের সঙ্গে কথা বলেন। মূর্তি উন্মচনের পরে একটি পুজো হয়। প্রধানমন্ত্রী সেই পূজায় অংশ নেন।

লোকসভার স্পিকার ওম বিড়লা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি এবং কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। 

আরও পড়ুন: World Population Day: অচিরেই চিনকে পিছনে ফেলে বিশ্বে ১ নম্বর হতে চলেছে ভারত! কীসে জানেন?

নতুন সংসদ ভবন বানাতে সরকারের খরচ হবে ১,২৫০ কোটি টাকা। ৯৭৭ কোটি টাকার মূল বাজেটের তুলনায় খরচ ২৯ শতাংশ বেড়েছে। ভবনটি তৈরি করছে টাটা প্রজেক্টস। 

প্রস্তাবিত চার তলা ভবনটি ১৩ একর এলাকা জুড়ে বিস্তৃত। রাষ্ট্রপতি ভবনের খুব কাছে তৈরি হচ্ছে এই ভবন। প্রাথমিকভাবে ২০২২ সালের ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে এর কাজ শেষ হবে বলে মনে করা হয়েছিল। যদিও পরে এই সময়সীমা পরিবর্তন করে অক্টোবর করা হয়। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.