Placement for IIT graduates: ১০ লাখেরও কম বেতন প্যাকেজ, আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ প্লেসমেন্ট!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কেটে মন্দা। চারদিকে বিভিন্ন কোম্পানি ছাঁটাইয়ের পথে হাঁটছে। এর মধ্যে আগেই সামনে এসেছিল যে আইআইটি বোম্বের ৩৬ শতাংস পড়ুয়ার প্লেসমেন্টে চাকরি হয়নি। এবার সামনে এল আইআইটি পড়ুয়াদের প্লেসমেন্ট নিয়ে একটি রিপোর্ট। যেখামে দেখা যাচ্ছে, এই বছরটা আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ। খুবই খারাপ হাল প্লেসমেন্টের। ১০ লাখেরও কম বেতন প্যাকেজ অফার করা হয়েছে আইআইটি স্নাতককে। 

রিপোর্টে প্রকাশ, কলেজগুলি প্লেসমেন্টের জন্য আরও বেশি সংখ্যক কোম্পানির কাছে আবেদন করছে। কারণ যে সব কোম্পানিগুলি মোটামুটি হাফ ডজনের উপর পড়ুয়াকে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে নিয়োগ করত। তারা মাত্র একজন কিংবা হয়তো বড়জোর ২ জন পড়ুয়াকে প্লেসেমন্ট দিয়েছে। ফলে যাতে বাকি পড়ুয়ারাও চাকরি পেতে পারে, তাই কলেজ কর্তৃপক্ষগুলি আরও বেশি সংখ্যক কোম্পানির কাছে ক্যাম্পাসিং প্লেসমেন্টের আবেদন জানাচ্ছে। এমনকি অনেক পড়ুয়া ন্যূনতম ৬ লাখ টাকার প্যাকেজেই চাকরিতে যোগ দিচ্ছে। তারপর তারা ভালো চাকরি খোঁজার চেষ্টায় রয়েছে। 

রিপোর্টে উল্লেখ, আইআইটি বোম্বের একজন ছাত্রের কথায়, “যে সংস্থাগুলি গত বছর পর্যন্ত ৫থেকে ৮ জন পড়ুয়াকে ক্যাম্পাসিংয়ে বেছে নিয়েছিল, তারা এবছর ১ বা ২ জনকে নিয়েছে। বেশ কয়েকজন এখনও নিয়োগ পাননি। কোচিং ক্লাস থেকে শুরু করে স্টার্ট-আপ,দ্বিতীয় ফেজে কাউকে কাউকে ৬০,০০০ থেকে ৮০,০০০-এর বেতন প্যাকেজের জন্য বাছাই করা হয়েছে।" আইআইটি খড়গপুরের একজন ছাত্রের কথা অনুসারে, "স্পেকট্রাম টেকনোলজিস ট্রেইনি ইঞ্জিনিয়ারদের জন্য ৩.৬ লাখ এবং ট্রেইনি ডিজাইন ইঞ্জিনিয়ারদের জন্য ৬ লাখ অফার করেছে। স্টার্টুন ল্যাবস এবং জেম মেশিনারি বার্ষিক ৫.৫ লাখ অফার করেছে। স্কাইরুট ৫ লাখ অফার করেছে। শ্রী চৈতন্য এবং নেক্সট এডুকেশন বার্ষিক ৪.৮ থেকে ৬ লাখ অফার করেছে।"

উল্লেখ্য, আইআইটি দিল্লির স্নাতকদের একটি বড় অংশ এখনও কোনও প্লেসমেন্ট পায়নি। কর্মসংস্থানের সুযোগ খুঁজছে। আইআইটি দিল্লির প্লেসমেন্টের জন্য নথিভুক্ত ৯০৩ জন পড়ুয়ার মধ্যে ৮১ শতাংশ চাকরির অফার পেয়েছে শুধু। ওদিকে চলতি বছরেই আইআইটি বম্বের ৩৬ শতাংশ পড়ুয়া এখনও কোনও চাকরি পায়নি। প্লেসমেন্টের জন্য প্রায় ২০০০ ছাত্রের নাম নথিভুক্ত হয়। তারমধ্যে ৭১২ জন অর্থাৎ প্রায় ৩৬ শতাংশ ছাত্রের এখনও চাকরি হয়নি। 

আরও পড়ুন, Mamata Banerjee: "এই রায় বেআইনি, ভয় পাবেন না ১০ লাখ চাকরি তৈরি আছে"

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

English Title: 
Placement for IIT graduates is very poor as salary packages offered less than 10 lakhs
News Source: 
Home Title: 

১০ লাখেরও কম বেতন প্যাকেজ, আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ প্লেসমেন্ট!

Placement for IIT graduates: ১০ লাখেরও কম বেতন প্যাকেজ, আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ প্লেসমেন্ট!
Yes
Is Blog?: 
No
Section: