PhD Pakodawali: বেআইনিভাবে ছাঁটাই, প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বাইরে পকোড়ার দোকান অধ্যাপকের!

 চাকরি নেই। রুটি রোজগারের জন্যই পকোড়া বিক্রি করছি। যে বিশ্ববিদ্যালয় আমাকে আমার ডিগ্রি দিয়েছে, তার সামনেই পকোড়ার দোকান দিই।

Updated By: Mar 11, 2024, 02:39 PM IST
PhD Pakodawali: বেআইনিভাবে ছাঁটাই, প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের বাইরে পকোড়ার দোকান অধ্যাপকের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ববিদ্যালয়ের বাইরেই পকোড়ার দোকান খোলেছিলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সেই অধ্যাপক ড. রিতু সিংয়ের বিরুদ্ধে দায়ের হল অভিযোগ। জাতপাতের বৈষম্য নিয়ে হেনস্থা ও তাঁকে চাকরি থেকে বেআইনিভাবে বরখাস্ত করার প্রতিবাদে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আর্ট ফ্যাকাল্টির বাইরে প্রতিবাদ জানাচ্ছেন ড. রিতু সিং। ১৯২ ধরে প্রতিবাদ কর্মসূচি চালানোর পর বিশ্ববিদ্যালয়ের বাইরেই পকোড়ার দোকান খোলেন তিনি। আর তারপরই তাঁর বিরুদ্ধে দায়ের হল অভিযোগ। 

অধ্যাপক ড. রিতু সিংয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় চত্বরের বাইরের জমি জবরদখল করার অভিযোগ এনেছে দিল্লি পুলিস। বিশ্ববিদ্যালয় চত্বরের বাইরের জমি জবরদখল করে অধ্যাপক ড. রিতু সিং পকোড়ার স্টল করেছেন বলে অভিযোগ দিল্লি পুলিসের। দিল্লি পুলিসের তরফে অবিলম্বে তাঁকে ওই পকোড়ার স্টল সরানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, এই ঘটনায় এফআইআরও দায়ের করেছে পুলিস। ২৮ বছরের অধ্যাপক ড. রিতু সিং দলিত সম্প্রদায়ের মেয়ে। ২০১৯ সালে তিনি দিল্লির দৌলতারাম কলেজে সাইকোলজির প্রফেসর হিসেবে যোগ দেন। 

তাঁর অভিযোগ. চাকরিতে যোগ দেওয়ার ১ বছরের মধ্যেই অন্যায়ভাবে তাঁকে সরিয়ে দেওয়া হয়। তাঁর কনট্রাক্ট রিনিউ করা হয়নি। ড. রিতু সিং বলেন, "আমার কোনও চাকরি নেই। তাই নিজের রুটি রোজগারের জন্যই আমি পকোড়া বিক্রি করতে রাস্তায় নেমেছি। যে বিশ্ববিদ্যালয় আমাকে আমার ডিগ্রি দিয়েছে, সেই বিশ্ববিদ্যালয়ের সামনেই পকোড়ার দোকান দিই পেটের ভাত জোগাড়ের তাগিদে।" কারণ এই বিশ্ববিদ্যালয় থেকেই অন্যায়ভাবে তাঁর কাজ কেড়ে নেওয়া হয়েছে। তাঁকে চাকরিতে নিয়োগ করেও ছেঁটে ফেলা হয়েছে।

তিনি আরও অভিযোগ করেন, "এই অবিচারের বিরুদ্ধে আমার বিক্ষোভ প্রতিবাদ বিভিন্নভাবে চুপ করানোর চেষ্টা করা হয়েছে। আমার পিএইচডি পকোড়াওয়ালি লেখা গাড়িও এই প্রতিবাদেরই একটা অংশ। আমি দিল্লি বিশ্ব বিদ্যালয়ের কলা বিভাগের ৪ নম্বর গেটের বাইরে বিক্ষোভ দেখাচ্ছিলাম। সেখানেই দোকান দিই।"

আরও পড়ুন, Inayat Vats: ৩ বছরে পিতৃহারা, কাশ্মীরে 'শহিদ' বাবার উর্দি পরেই ২০ বছর পর সেনায় যোগদান মেয়ের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.