Fuel price Hike: মহার্ঘ্য হল জ্বালানির দাম, কলকাতায় ১০৫ টাকা পেরল পেট্রল

প্রায় ১৩৭ দিন পরে বৃদ্ধি পেল পেট্রল এবং ডিজেলের দাম। ভারতীয় রাষ্ট্র-চালিত তেল কোম্পানি ৪ নভেম্বর থেকে দাম বাড়ায়নি। পর্যবেক্ষকরা মনে করছেন এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ রাজ্য বিধানসভা নির্বাচনগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (BJP) সহায়তা করেছে।

Updated By: Mar 22, 2022, 11:05 AM IST
Fuel price Hike: মহার্ঘ্য হল জ্বালানির দাম, কলকাতায় ১০৫ টাকা পেরল পেট্রল

নিজস্ব প্রতিবেদন: রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বৃদ্ধির পর এবার পেট্রল এবং ডিজেলের দামও বৃদ্ধি পেল। ২০২১ সালের ২ নভেম্বরের পরে এই প্রথমবার লিটার প্রতি ৮৩ পয়সা বেশি বৃদ্ধি করা হয়েছে জ্বালানির দাম।

দাম বৃদ্ধির পরে, মঙ্গলবার থেকে কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম হবে ১০৫.৫১ টাকা এবং ডিজেলের দাম হবে ৯০.৬২ টাকা। দিল্লিতে পেট্রল এবং ডিজেলের দাম হবে লিটার প্রতি যথাক্রমে ৯৬.২১ টাকা এবং ৮৭.৪৭ টাকা। একইভাবে, মুম্বইতে প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের দাম হবে যথাক্রমে ১১০.৮২ টাকা এবং ৯৫ টাকা। অন্যদিকে চেন্নাইতে পেট্রল পাওয়া যাবে লিটার প্রতি ১০২.১৬ টাকায় এবং ডিজেল পাওয়া যাবে ৯২.১৯ টাকায়।

প্রায় ১৩৭ দিন পরে বৃদ্ধি পেল পেট্রল এবং ডিজেলের দাম। সর্বশেষ মূল্য বৃদ্ধির অর্থ হল গত মাসে ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী তেলের দামে বৃদ্ধি এবং ভারতীয় টাকার পতন সত্ত্বেও গ্রাহকরা পাম্পে বেশি টাকা দিতে হবে আগের তুলনায় ১ শতাংশের একটু কম।

আরও পড়ুন: LPG Cylinder Price Hike: ফের মধ্যবিত্তের পকেটে চাপ, একধাক্কায় ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম

ভারতীয় রাষ্ট্র-চালিত তেল কোম্পানি ৪ নভেম্বর থেকে দাম বাড়ায়নি। পর্যবেক্ষকরা মনে করছেন এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ রাজ্য বিধানসভা নির্বাচনগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (BJP) সহায়তা করেছে।

নরেন্দ্র মোদী সরকার আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজারে অস্থিরতা থাকা সত্ত্বেও জ্বালানির হারকে প্রভাবিত না করার জন্য একাধিক শুল্ক কমিয়েছে। উল্লেখযোগ্যভাবে নভেম্বরে সর্বশেষ বৃদ্ধির পর থেকে অপরিশোধিত তেলের দাম ২৫ শতাংশের বেশি বেড়েছে।

ভারত, বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক এবং ব্যবহারকারী। তার তেল চাহিদার প্রায় ৮৫ শতাংশ বিদেশী বাজার থেকে আসে। দেশের ডিজেল এবং পেট্রলের দাম জ্বালানির আন্তর্জাতিক দামের সঙ্গে যুক্ত।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.