জম্মু-কাশ্মীরে সরকার গঠন: বিজেপি-পিডিপি জোট সরকার গঠনের পথে এখনও বাধা মতবিরোধ

অবশেষে বোধহয় কাটতে চলেছে জম্মু-কাশ্মীরের জট। সূত্রে বহু আলোচনার পর শেষ পর্যন্ত সরকার গঠনের জন্য মঙ্গলবারই সম্ভবত নিষ্পত্তিমূলক সিদ্ধান্তে পৌছাতে চলেছে বিজেপি ও পিডিপি। এখনও পর্যন্ত মোট ১৫ দফায় বৈঠক হয়েছে দু'দলের মধ্যে। আজকে আরও একটি বৈঠক হবে।

Updated By: Feb 17, 2015, 12:43 PM IST
 জম্মু-কাশ্মীরে সরকার গঠন: বিজেপি-পিডিপি জোট সরকার গঠনের পথে এখনও বাধা মতবিরোধ

ওয়েব ডেস্ক: অবশেষে বোধহয় কাটতে চলেছে জম্মু-কাশ্মীরের জট। সূত্রে বহু আলোচনার পর শেষ পর্যন্ত সরকার গঠনের জন্য মঙ্গলবারই সম্ভবত নিষ্পত্তিমূলক সিদ্ধান্তে পৌছাতে চলেছে বিজেপি ও পিডিপি। এখনও পর্যন্ত মোট ১৫ দফায় বৈঠক হয়েছে দু'দলের মধ্যে। আজকে আরও একটি বৈঠক হবে।

সূত্রে খবর, যে দু'দলই জোট সরকার গঠনের মধ্যে নিষ্পত্তিমূলক সিদ্ধান্তে চলে এসেছে। যে কোনও সময় ঘোষিত হতে পারে এই সিদ্ধান্ত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই বোধহয় জম্মু-কাশ্মীরে জোট সরকার গঠনের ডাক কথা ঘোষণা করবেন।

বিভিন্ন সংবাদসংস্থায় প্রকাশিত খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী পদ মেহেমুবা মুফতির দলের দখলেই থাকবে, এই শর্ত মেনে নিয়েছে বিজেপি। পিডিপি-এর পৃষ্ঠপোষক মুফতি মহম্মদ সঈদই সম্ভবত জম্মু-কাশ্মীরের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন। তবে উপ-মুখ্যমন্ত্রীর পদটি বোধহয় বিজেপির দখলেই থাকছে। সংবাস সংস্থা আইএএনএস অনুযায়ী নাম প্রকাশে অনিচ্ছুক জম্মুর এক বিজেপি নেতা বলেছেন ''আমরা পিডিপি-এর সঙ্গে জোট বেঁধে একটি উন্নয়নকামী সরকার গঠন করতে চাই। ভারতের একমাত্র মুসলিম সংখ্যাগুরু রাজ্যে সরকারের গুরুত্বপূর্ণ অংশ হতে পারলে সারা দেশে এবং আন্তর্জাতিক স্তরেও তা বিজেপির ভাবমূর্তি উজ্জ্বল হবে।''

আফসপা ও আর্টিকেল ৩৭০ প্রসঙ্গে একদিকে যেমন অনড় থেকেছে বিজেপি অন্যদিকে জম্মু-কাশ্মীরে পশ্চিম পাকিস্তানের উদ্বাস্তুদের সম্পর্কে নিজেদের অবস্থান বদলায়নি পিডিপি।  

পিডিপি আর্টিকল ৩৭০-এর রক্ষার ক্ষেত্রে একদিকে যেমন জোর সওয়াল করেছে অন্যদিকে জম্মু-কাশ্মীরে জন্য বিশেষ মর্যদা প্রদানকারী এই অস্থায়ী সুবিধা সংবিধানে আদৌ থাকা উচিৎ কিনা তা নিয়ে সারা দেশ জুড়েই বিতর্কে সামিল বিজেপি।

অন্যদিকে, পিডিপি-এর দাবি পশ্চিম পাকিস্তান থেকে এদেশে আসা উদ্বাস্তুরা জম্মু-কাশ্মীরের স্থায়ী বাসিন্দা নন, তাই সে রাজ্যের অনান্য বাসিন্দাদের মত সমানাধিকার তাঁরা পেতে পারেন না।

দেশভাগের পর ১৯৪৭, ১৯৬৫ এবং ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর যে সমস্ত মানুষরা পশ্চিম পাকিস্তান থেকে জম্মু-কাশ্মীরে এসেছেন তাঁরা সে রাজ্যে কোনও সম্পত্তি কিনতে পারেন না। বিধানসভা নির্বাচনে তাঁদের ভোটাধিকার নেই। যদিও লোকসভা নির্বাচনের সময় তাঁরা ভোট দিতে পারেন।

সেনা অনুমতি না মিললে তোলা যাবে না আফসপা, সাফ জানিয়েছে বিজেপি। পিডিপি-এর দাবি ধীরে ধীরে কাশ্মীর উপত্যকা থেকে প্রত্যাহার করা হক আফসপা।

যদিও, পিডিপি-এর মুখ্য মুখপাত্রর নঈম আখতার বিজেপির সঙ্গে শরিকি সরকার গঠনের সিদ্ধান্ত আগামী দুই, তিনদিনের মধ্যে ঘোষিত হওয়ার কোনও সম্ভাবনা নেই।

.