আইআইটি, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে গাইতে হবে দেশাত্মবোধক গান, নির্দেশ কেন্দ্রের

Updated By: Aug 28, 2017, 02:10 PM IST
আইআইটি, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে গাইতে হবে দেশাত্মবোধক গান, নির্দেশ কেন্দ্রের

ওয়েব ডেস্ক : দেশের রক ব্যান্ডগুলিকে গাইতে হবে দেশাত্মবোধক গান। পড়ুয়াদের জাতীয়তাবাদী ভাব ধারায় উদ্বুদ্ধ করতেই দেশের আইআইটি কলেজ সহ সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের রক ব্যান্ডগুলিকে দেশাত্মবোধক গান গাইতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। পাশাপাশি ওই সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ুয়ারা পড়াশোনার পাশাপাশি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হচ্ছে কি না, সে বিষয়েও খতিয়ে দেখা হবে। আর তা দেখতে পরিদর্শকও পাঠানো হবে বলে খবর।

ইতিমধ্যেই বেশ কয়েকটি ব্যান্ডকে বাছাই করা হয়েছে বলে খবর। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশেই করা হচ্ছে যাবতীয় কাজ। বাছাই করা ব্যান্ডগুলি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও আইআইটিতে গিয়ে সেখানকার পড়ুয়াদের জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করার কাজ করবে। ওই ধরণের ব্যান্ডগুলিকে প্রচারের আলোতেও নিয়ে আসা হবে বলে জানা যাচ্ছে।

রিপোর্টে প্রকাশ, ‘ইয়ে ইন্ডিয়া কা টাইম হে’ নামে একটি অনুষ্ঠানের মাধ্যমেই পড়ুয়াদের দেশাত্ববোধে উদ্বুদ্ধ করা হবে। এবং সংশ্লিষ্ঠ ওই ব্যান্ডগুলিই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘুরে জাতীয়তাবাদী গান পরিবেশন করবে। বলিউডের বিভিন্ন দেশাত্মবোধক গান গেয়েই পড়ুয়াদের উদ্বুদ্ধ করা হবে বলেও জানা যাচ্ছে। কোন কোন ব্যান্ডগুলিকে সেই দায়িত্ব দেওয়া হবে, সে বিষয়ে একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দফতরের নির্দেশে তারাই এ বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবে বলে খবর।

.