Parliament new building: গণেশ চতুর্থীতেই 'গৃহপ্রবেশ' সংসদের নতুন ভবনে!

চলতি বছর ২৮ মে সংসদের নতুন ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বাদল অধিবেশন পুরনো ভবনেই বসেছিল।

Updated By: Sep 6, 2023, 06:15 PM IST
Parliament new building: গণেশ চতুর্থীতেই 'গৃহপ্রবেশ' সংসদের নতুন ভবনে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী। আর এই গণেশ চতুর্থীতেই 'গৃহপ্রবেশ' সংসদের নতুন ভবনে! এমনটাই জানা গিয়েছে সূত্র মারফৎ। সংসদের নতুন ভবনেই বসবে বিশেষ অধিবেশন। প্রসঙ্গত, ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্র। ৫ দিনের বিশেষ অধিবেশন। সূত্রের খবর, অধিবেশনের সূচনা পুরনো ভবনে হলেও, তার পরদিন থেকে সেটা নতুন ভবনে শিফট করে যাবে। 

বিশেষ অধিবেশনে ৫টি সিটিং থাকবে। সমস্ত সাংসদদের আলাদা আলাদা করে আগেই সেই ক্যালেন্ডার দিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, চলতি বছর ২৮ মে সংসদের নতুন ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বাদল অধিবেশন পুরনো ভবনেই বসেছিল। উল্লেখ্য, ১৮ থেকে ২২ সেপ্টেম্বর কেন্দ্রের বিশেষ অধিবেশন ডাকার কথা ঘোষণা করেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। কিন্তু অধিবেশনের অ্যাজেন্ডা এখনও জনসমক্ষে আনেনি সরকার। ফলে জল্পনা ছড়িয়েছে। সাধারণত বছরে ৩ বার অধিবেশন বসে। বাজেট অধিবেশন, বাদল অদিবেশন ও শীতকালীন অধিবেশন। কিন্তু এবার সেইসঙ্গেই আরও একটি বিশেষ অধিবেশন। 

জল্পনা উসকে উঠেছে যে, ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর ৫ দিনের বিশেষ অধিবেশনেই 'এক দেশ, এক ভোট'-এর লক্ষ্যে বিলও আনতে পারে কেন্দ্র। যদিও সরকারের তরফে এখনও কেউ এই বিষয়ে কিছু চূডান্ত করে কিছু জানায়নি। তবে ইতিমধ্যেই 'এক দেশ, এক ভোট'-এর লক্ষ্যে প্যানেল গঠন করেছে কেন্দ্র। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে সেই কমিটি গঠন করা হয়েছে। তাঁর নেতৃত্বেই কমিটি পর্যালোচনা করে দেখবে যে, ভারতে 'এক দেশ, এক নির্বাচন' ব্যবস্থা কার্যকর করা সম্ভব কি না। 

পাশাপাশি, আরও একটি জল্পনা উসকে উঠছে যে, এই বিশেষ অধিবেশনেই দেশের নাম ইংরেজিতে 'ইন্ডিয়া' থেকে বদলে হতে চলেছে 'ভারত'। এমন প্রস্তাবই আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। কারণ, কংগ্রেস নেতা জয়রাম রমেশ দাবি করেছেন, জি ২০ সম্মেলন উপলক্ষ্যে যে ডিনারের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে সেখানে 'প্রেসিডেন্ট অব ইন্ডিয়া'-র পরিবর্তে 'প্রেসিডেন্ট অব ভারত'-এর তরফে আমন্ত্রণ করা হয়েছে। অর্থাত্ ইংরেজিতে এখন আমাদের দেশের নাম 'ইন্ডিয়া' নয় বরং তা হল 'ভারত'। প্রসঙ্গত, জি-২০ সম্মেলন উপলক্ষ্যে আগামী ৯ সেপ্টেম্বর একটি ডিনারের আয়োজন করেছে সরকার। সেই ডিনার উপলক্ষে রাষ্ট্রপতি ভবনের তরফে অতিথিদের যে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে, তাতে প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার বদল লেখা হয়েছে প্রেসিডেন্ট অব ভারত। তাতেই উসকে উঠেছে বিতর্ক।

আরও পড়ুন, India Vs Bharat: 'ভারতের উল্লেখ সংবিধানেই', ইন্ডিয়া নাম পরিবর্তন বিতর্কে সওয়াল জয়শংকরের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.