Parliament Monsoon Session Updates: মণিপুর নিয়ে উত্তাল সংসদ! সোমবার পর্যন্ত মুলতুবি লোকসভার অধিবেশন...

Parliament Monsoon Session Adjourned: ঠিক কোন ধারায় মণিপুর নিয়ে আলোচনা হবে? এই নিয়েই শুরু তরজা। এই তরজা জেরে সংসদের বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে আবার মুলতুবি সংসদের বাদল অধিবেশন। আগামী ২৪ জুলাই, সোমবার পর্যন্ত সংসদের অধিবেশন মুলতুবির কথা ঘোষণা করা হল।

Updated By: Jul 21, 2023, 04:28 PM IST
Parliament Monsoon Session Updates: মণিপুর নিয়ে উত্তাল সংসদ! সোমবার পর্যন্ত মুলতুবি লোকসভার অধিবেশন...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মণিপুর নিয়ে বহুদিন ধরেই তেতে আছে দেশীয় রাজনীতি। সম্প্রতি মণিপুরের ঘটনা নিয়ে সারা দেশ নতুন করে উত্তাল হয়েছে। মণিপুর নিয়ে এমনকি প্রশ্ন তুলে দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। আর এরই মাঝে মণিপুরের জেরে মুলতুবি লোকসভার বাদল অধিবেশনও। কোন ধারায় মণিপুর হিংসা নিয়ে আলোচনা হবে, তা নিয়ে তরজা শুরু বিরোধী এবং সরকার পক্ষের। সেই তরজা-তর্কের জেরে মুলতুবি হয়ে গেল সংসদের অধিবেশন।

আরও পড়ুন: Manipur Violence: মণিপুরে নারকীয় 'গণধর্ষণ' কান্ডে গ্রেফতার চার, রিপোর্ট চাইল জাতীয় মানবাধিকার কমিশন

২৬৭ না, ১৭৬? ঠিক কোন ধারায় মণিপুর নিয়ে আলোচনা হবে? এই নিয়েই শুরু তরজা। এই তরজা জেরে সংসদের বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে আবার মুলতুবি হয়ে গেল সংসদের বাদল অধিবেশন। আগামী ২৪ জুলাই, সোমবার পর্যন্ত সংসদের অধিবেশন মুলতুবির কথা ঘোষণা করা হল। 

দুই মহিলাকে বিবস্ত্র করে হাঁটানোর ঘটনা-সহ মণিপুরের সামগ্রিক পরিস্থিতি নিয়ে ২৬৭ ধারায় লোকসভা এবং রাজ্যসভায় সব কর্মসূচি বন্ধ রেখে আলোচনার দাবিতে নোটিস দিয়েছিল কংগ্রেস-সহ কয়েকটি বিরোধী দল। রাজি হয়নি মোদী সরকার। কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী ২৬৭ ধারার পরিবর্তে ১৭৬ ধারায় আলোচনা চান। 

কেন তিনি ১৭৬ ধারায় আলোচনা চাইলেন? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ১৭৬ ধারায় শুধু তুলনামূলক কম গুরুত্বপূর্ণ বিষয়ে সংসদে স্বল্পকালীন একটা আলোচনা হয়। এতে সংসদের সাধারণ কার্যকলাপ বন্ধ রাখারও কোনও প্রয়োজন পড়ে না। কিন্তু  লোকসভার স্পিকার এবং রাজ্যসভার চেয়ারম্যান ২৬৭ ধারায় আলোচনার দাবিতে সায় দেননি। এদিকে বিরোধীরা স্বল্পকালীন নয়, মণিপুর নিয়ে বিস্তারিত আলোচনাই চান। সেই আলোচনার সুযোগ তাঁদের না দেওয়ায় বিরোধীরা প্রতিবাদ শুরু করেন। আর এই পরিস্থিতিতে আজ, শুক্রবারও মুলতুবি হয়ে গেল সংসদের দুই কক্ষের অধিবেশন। 

আরও পড়ুন: কাপড়ের ঝোলায় বাঁশে ঝুলিয়ে ৩ ঘণ্টায় হাসপাতালে! মৃত্যু হৃদরোগে...

শেষ পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, মণিপুরের ঘটনা খুবই সিরিয়াস, স্বয়ং প্রধানমন্ত্রী বলেছেন, এই ঘটনা গোটা দেশের মাথা হেঁট করে দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.