ফের প্রতিবাদের ঝড় তোলার ডাক কৃষকদের, লক্ষ্য সংসদ ভবন

মোদী সরকারের কৃষি আইনের বিরুদ্ধে নতুন করে আবার বিক্ষোভ শুরু করতে চলেছে কৃষকরা। 

Updated By: Jul 5, 2021, 02:19 PM IST
ফের প্রতিবাদের ঝড় তোলার ডাক কৃষকদের, লক্ষ্য সংসদ ভবন

নিজস্ব প্রতিবেদন: কৃষক আন্দোলন নিয়ে ফের অশান্ত হতে চলেছে সংসদ। মোদী সরকারের কৃষি আইনের বিরুদ্ধে নতুন করে আবার বিক্ষোভ শুরু করতে চলেছে কৃষকরা। দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকরা জানিয়েছেন সংসদের বাদল অধিবেশনের সময় তাঁরা আবারও বিক্ষোভ দেখাবেন। 

প্রসঙ্গত, ২২ জুলাই থেকে শুরু হবে সংসদের বাদল অধিবেশন। সেই সময় থেকে অধিবেশন শেষ পর্যন্ত তাঁরা এই বিক্ষোভ কর্মসূচী পালন করবে। এই কর্মসূচীর কথা জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। সম্প্রতি কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছিলেন যে কৃষি আইন নিয়ে আরও জোরদার আন্দোলন করবেন তাঁরা।

আরও পড়ুন, ভগবান বিষ্ণুর কল্কি অবতার, গ্র্যাচুইটির টাকা না মেলায় বিশ্বে খরা সৃষ্টির হুমকি জলসম্পদ বিভাগকে

কৃষক আন্দোলন নিয়ে প্রথম থেকেই এমন সুর শোনা গিয়েছিল কৃষি সংগঠনের উপর। বলা হয়েছিল কৃষি আইন সম্পূর্ণ বাতিল না করলে এই প্রতিবাদ-বিক্ষোভ চালিয়ে যাবেন তাঁরা। 

শুধু তাই নয় রান্নার গ্যাস এবং জ্বালানির দাম বৃদ্ধি নিয়েও প্রতিবাদ কর্মসূচী করবে সংযুক্ত কিষাণ মোর্চা। ৮ জুলাই সকাল ১০টা থেকে সারা দেশে এই বিক্ষোভ শুরু করা হবে বলে জানান হয়েছে। দু'ঘন্টার জন্য এই বিক্ষোভ চলবে তবে পাঞ্জাবে বিদ্যুৎ পরিষেবা কিছুটা উন্নতি হওয়ার জন্য পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের 'মোতি মহল' ঘেরাওয়ের কর্মসূচী আপাতত স্থগিত করেছে মোর্চা।

কৃষক সংগঠনের দাবি যে কেন্দ্রের আনা কৃষি আইন অগণতান্ত্রিকি এবং অসংবিধানিক। তাই ৩টি আইন বাতিল না করলে তাঁরা কোনও আলোচনাতেও বসতে নারাজ।

.