Pangong Tso: ভারতীয় সেনার হাতে আসবে নতুন অস্ত্র, -১৫ ডিগ্রিতেও করবে কাজ; এবার চাপে চিন

Landing Craft Assault News: লাদাখের পূর্বাঞ্চলীয় সেক্টরে চিনের কর্মকাণ্ড সম্পর্কে সবাই অবগত, গালওয়ানের ঘটনা কীভাবে ভুলতে পারে সবাই। প্যাংগং হ্রদের ভারতীয় অংশগুলিতে সম্প্রসারণবাদী চিনের নজর রয়েছে। আসলে, ভারতীয় সেনাবাহিনী চিনের প্রতিটি কাজের যোগ্য জবাব দেয়। তবে এখন তা আরও বাড়তে চলেছে। সেনাবাহিনী সম্প্রতি বিশেষ ল্যান্ডিং ক্রাফট অ্যাসল্টের জন্য একটি টেন্ডার শুরু করেছে।

Updated By: Dec 19, 2023, 06:28 PM IST
Pangong Tso: ভারতীয় সেনার হাতে আসবে নতুন অস্ত্র, -১৫ ডিগ্রিতেও করবে কাজ;  এবার চাপে চিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যাংগং লেকে চিনা অবরোধ ভাঙতে বিশেষ ধরনের নৌকা কেনার প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। এই ধরনের বোট ল্যান্ডিং ক্রাফ্ট অ্যাসল্ট অর্থাৎ এলসিএ এক সময়ে ৩৫ জন সৈন্য বহন করতে সক্ষম হবে, বুলেটপ্রুফ হবে এবং ১৫ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রায়ও কাজ করতে সক্ষম হবে। এই ধরনের নৌকা প্রায়ই শত্রু অঞ্চলে সৈন্য অবতরণ করার জন্য ব্যবহার করা হয়। কোন তীর বা জেটি ছাড়াই এখানে লোক নামাতে পারে ওই ধরনের বাহন। এই ধরনের অপারেশন চালাতে, বিশেষ প্রশিক্ষণের পাশাপাশি ভাল নৌকা প্রয়োজন। এমন ৮টি নৌকা কিনতে চায় ভারতীয় সেনাবাহিনী।

এলসিএর জন্য দরপত্র চালু করা হয়েছে

ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি এই বিশেষ ল্যান্ডিং ক্রাফট অ্যাসল্টের জন্য একটি টেন্ডার চালু করেছে। এই নৌকাগুলির দৈর্ঘ্য ১৩-১৪ মিটার হওয়া উচিত যাতে ৩৫ জন সৈন্য তাদের অস্ত্র নিয়ে চড়তে পারে। হালকা যানবাহনও বহন করার ব্যবস্থা থাকতে হবে এবং তারা ৫ টন পর্যন্ত ওজন বহন করতে পারে। একটি র‌্যাম্প থাকা উচিত যাতে জেটি ছাড়াই সৈন্য ও যানবাহন নামতে পারে। এতে ২টি মেশিনগান বসানোর ব্যবস্থার পাশাপাশি এটিকে বুলেটপ্রুফ করতে হবে। এই মেশিন যেন ১৫০০০ ফুট উচ্চতা পর্যন্ত কাজ করতে পারে এবং ২০ নট গতিতে চলতে পারে। প্রাথমিক চিকিৎসা সহ ইসিজি, রক্তচাপ পরিমাপের ব্যবস্থা থাকতে হবে এবং স্ট্রেচার রাখার জায়গা তৈরি করতে হবে।

আরও পড়ুন: INDIA Alliance Meet: 'সাংসদের উপর নিপীড়ন চলছে', জোট-বৈঠকে সাসপেনশন প্রসঙ্গ...

মাইনাস ১৫ ডিগ্রির নিচে তাপমাত্রায় কাজ করতে পারে এবং শক্তিশালী বাতাস সহ্য করতে পারে এমন হতে হবে এই নৌকা। সেনাবাহিনীর দরপত্র অনুযায়ী, ব্রহ্মপুত্র, সুন্দরবন ডেল্টা, স্যার ক্রিক এলাকার পাশাপাশি উচ্চ উচ্চতায় এসব নৌকা ব্যবহার করা হবে।

প্যাংগং নিয়েও বিতর্ক

গত তিন বছর ধরে লাদাখে মুখোমুখি ভারত ও চিনের সেনারা। কর্পস কমান্ডার পর্যায়ে ২০ রাউন্ড আলোচনার পর, সেনাবাহিনী অনেক ফ্রন্টে পিছু হটেছে কিন্তু অনেক জায়গায় উত্তেজনা রয়ে গিয়েছে।প্যাংগং লেক ভারত ও চিনের মধ্যে বিরোধের একটি পুরানো কারণ। এমনকি ৫ মে, ২০২০ সালে, যখন পূর্ব লাদাখে ভারত এবং চিনের মধ্যে একটি সামরিক সংঘর্ষ হয়েছিল, তখন এটি প্যাংগং হ্রদের তীরে দুই দেশের সৈন্যদের মধ্যে সংঘর্ষের মাধ্যমে শুরু হয়েছিল।

আরও পড়ুন: Kalyan Banerjee Mimicry: সংসদের সিঁড়িতে দাঁড়িয়ে তাঁকে মিমিক্রি কল্যাণের, ভিডিয়ো দেখে কী বললেন ধনখড়

১৪ হাজার ফুট উচ্চতায় প্যাংগং লেক

প্রায় ১৪০০০ ফুট উচ্চতায় অবস্থিত এই হ্রদটি ১৩৫ কিলোমিটার দীর্ঘ, যার ৯০ কিলোমিটার চিনের অবৈধ দখলে রয়েছে। দুই দেশের মধ্যে নিয়ন্ত্রণ রেখা এই হ্রদের মধ্য দিয়ে গিয়েছে। চিন তার দখল আরও বাড়াতে চায়, তাই নৌকায় সৈন্যরা প্রায়ই ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে। তাই প্রায়ই নৌকায় চড়ে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়।

চিনা সৈন্যদের অনুপ্রবেশ এবং নৌযান চালানোর কার্যকলাপ বন্ধ করতে, ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি হ্রদে টহল দেওয়ার জন্য বিশেষ সাঁজোয়া বোট কিনেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.