PAN: এক ধাক্কায় বাড়বে কাজের গতি, প্যান নিয়ে এবার বাজেটে বড় ঘোষণা কেন্দ্রের!

কেন্দ্র যদি এরকম কোনও সিদ্ধান্ত নিয়ে নেয় তাহলে তাতে উপকৃত হবে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। এমনটা মনে করছে তথ্যভিজ্ঞ মহল। কারণ ওইসব ব্যবসায়ীরা তাদের তাদের কাজের জন্য একাধিক পরিচয়পত্র ব্যবহার করতে বাধ্য হন

Updated By: Jan 12, 2023, 09:32 PM IST
PAN:  এক ধাক্কায় বাড়বে কাজের গতি, প্যান নিয়ে এবার বাজেটে বড় ঘোষণা কেন্দ্রের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যান কার্ডই হতে চলেছে বহু সমস্যার সমাধান। ব্যবসা সংক্রান্ত সব কাজে প্যান কার্ডই সম্ভবত হতে চলেছে মুসকিল আসান। এমনটাই সূত্রের খবর। ব্যবসা সংক্রান্ত বিষয়ে জটিলতা কমাতে সম্ভবত প্যান কার্ডকে এবার বাজেটে আইনি ক্ষমতা দিতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন-রুজির টানে বাংলা ছেড়ে পানিপথে, ভয়ংকর পরিণতি ৪ সন্তান-সহ ইসলামপুরের দম্পতির  

ট্যাক্সের ফাইল জমা দিতে বর্তমানে ব্যবহার হয় প্যান। এটির ক্ষমতা বাড়িয়ে সব ধরনের ব্যবসার কাজে প্যান কার্ডকে ব্যবহার করার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্র। এরপর থেকে ব্যবসার সব লেনদেনে প্য়ান-ই হতে পারে একমাত্র সহজ সমাধান।

কেন্দ্র যদি এরকম কোনও সিদ্ধান্ত নিয়ে নেয় তাহলে তাতে উপকৃত হবে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। এমনটা মনে করছে তথ্যভিজ্ঞ মহল। কারণ ওইসব ব্যবসায়ীরা তাদের তাদের কাজের জন্য একাধিক পরিচয়পত্র ব্যবহার করতে বাধ্য হন। অন্যদিকে, সরকারের বিভিন্ন মহলের আশা একটিমাত্র আইডি ব্যবহারের ফলে বিভিন্ন ধরনের জালিয়াতি খুব সহজেই ধরে ফেলা যাবে। এতে ব্যবসায় লেনদেন জটিলতা কমবে, পাশাপাশি খুব সহজেই একটি ব্যবহার করে কাজ করতে পারবেন ব্যবসায়ীরা। কারণ ট্যাক্স, জিএসটি ফাইল-সহ একাধিক এক ডজন কাজ করতে গিয়ে ব্যবসায়ীদের যে পৃথক আইডি ব্যবহার করতে হয় তার আর প্রয়োজন হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.