'পাকিস্তানকে গুলি চালানো বন্ধ করতেই হবে', কড়া হুঁশিয়ারি রাজনাথের

Updated By: Sep 12, 2017, 09:05 AM IST
'পাকিস্তানকে গুলি চালানো বন্ধ করতেই হবে', কড়া হুঁশিয়ারি রাজনাথের

ওয়েব ডেস্ক:  স্বভাবসিদ্ধ ভঙ্গিমাতেই সীমান্তে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে চলে পাকিস্তান। নওয়াজের দেশকে আরও একবার কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বললেন, 'আজ নয়তো কাল, পাকিস্তানকে গুলি চালানো বন্ধ করতেই হবে।'

এই মুহূর্তে জম্মু ও কাশ্মীর সফরে গিয়েছেন রাজনাথ সিং। গতকাল রাজৌরি জেলার নৌসেরায় সীমান্ত লাগোয়া এলাকায় বসবাসকারী বাসিন্দাদের একটি জনসভায় বক্তব্য রাখেন। সেখানেই পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়ান তিনি। এদিন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ির একটি মন্তব্যের রেশ টেনে রাজনাথ বলেন, '২০১৪ সালেও পাকিস্তানি সেনা বিনা প্ররোচনায় বারবার গুলি চালাত। আমি BSF-র DG কে বলেছিলাম, পাকিস্তান আমাদের প্রতিবেশী দেশ, তাই আমাদের দিক থেকে একটাও বুলেট যেন আগে না ছোড়া হয়। একটাও বুলেট যদি সীমান্ত পেরিয়ে এদিকে আসে,  তবে ভারতের দিক থেকে কতগুলি বুলেট ছোড়া হবে, তা গোনা যাবে না।' প্রসঙ্গত প্রধানমন্ত্রী থাকাকালীন বাজপেয়িই বলেছিলেন, 'কেউ তার বন্ধু পালটাতে পারে, কিন্তু প্রতিবেশী পালটাতে পারে না।' এরপরই রাজনাথের মন্তব্য, “আপনারা কিছুদিন অপেক্ষা করুন। পাকিস্তানকে গুলি চালানো বন্ধ করতেই হবে। সেটা আজ হতে পারে বা কাল।” সীমান্ত লাগোয়া এলাকায় বসবাসকারী বাসিন্দাদের দেশের সীমান্তের প্রকৃত অভিভাবক বলেও তিনি মন্তব্য করেন।

নিয়ন্ত্রণরেখার কাছাকাছি যাঁদের বাড়ি,  সেইরকম প্রায় ৩ হাজার বাসিন্দা গত ৪ মাসে বাড়ি ছেড়ে ক্যাম্পে এসে আশ্রয় নিয়েছেন। ক্যাম্পগুলি তৈরি করেছে স্থানীয় প্রশাসন। সীমান্তে ৪ ব্যাটেলিয়ন ইন্ডিয়ান রিজার্ভ পুলিশ নিয়োগেরও আশ্বাস দেন রাজনাথ। কাশ্মীরের DG কে নির্দেশ দেন, নিয়োগ প্রক্রিয়া সহজসাধ্য করার জন্য। এমনকী, যাতে মোট নিয়োগের ৬০ শতাংশ সীমান্ত এলাকায় বসবাসকারী যুবকদের থেকে নেওয়া হয় সেটাও নিশ্চিত করতে নির্দেশ দেন।

.