ভারতের হুঁশিয়ারি উড়িয়ে দিল পাকিস্তান, হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক অনড় সরতাজ আজিজ

ভারত-পাক NSA  স্তরের বৈঠক ঘিরে ফের অনিশ্চয়তা। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে সরতাজ আজিজের বৈঠকে আপত্তি রয়েছে ভারতের। বিদেশমন্ত্রকের হুঁশিয়ারি, হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক করলে বাতিল হতে পারে এনএসএ বৈঠক। আপত্তির কথা ইসালামাবাদকে জানিয়েছে নয়াদিল্লি। যদিও ইসলামাবাদও এখনও নিজেদের সিদ্ধান্তে অনড়। সাফ জানিয়েছে বৈঠকের জন্য কোনও আগাম শর্তই মানবে না তারা। ফলে, সরাতাজ আজিজের সঙ্গে বিছিন্নবাদী নেতাদের বৈঠক বাতিলের কোনও প্রশ্নই নেই।

Updated By: Aug 21, 2015, 02:19 PM IST
ভারতের হুঁশিয়ারি উড়িয়ে দিল পাকিস্তান, হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক অনড় সরতাজ আজিজ

ব্যুরো: ভারত-পাক NSA  স্তরের বৈঠক ঘিরে ফের অনিশ্চয়তা। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে সরতাজ আজিজের বৈঠকে আপত্তি রয়েছে ভারতের। বিদেশমন্ত্রকের হুঁশিয়ারি, হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক করলে বাতিল হতে পারে এনএসএ বৈঠক। আপত্তির কথা ইসালামাবাদকে জানিয়েছে নয়াদিল্লি। যদিও ইসলামাবাদও এখনও নিজেদের সিদ্ধান্তে অনড়। সাফ জানিয়েছে বৈঠকের জন্য কোনও আগাম শর্তই মানবে না তারা। ফলে, সরাতাজ আজিজের সঙ্গে বিছিন্নবাদী নেতাদের বৈঠক বাতিলের কোনও প্রশ্নই নেই।

আগামী ২৩ ও ২৪ অগাস্ট দিল্লিতে বৈঠক হওয়ার কথা। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, সরতাজ আজিজ যেন বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বৈঠকে না বসেন তা ইতিমধ্যেই স্পষ্টভাবেই পাকিস্তানকে জানিয়ে দেওয়া হয়েছে। পাল্টা চাপের কৌশল নিয়েছে ইসলামাবাদও। সূত্রের খবর, তেইশ, চব্বিশ তারিখ দিল্লিতে বৈঠকের আগে পাকিস্তান এখনও কোনও কর্মসূচি পাঠায়নি। NSA বৈঠকের সন্ত্রাস ইস্যু এড়াতেই এই নতুন কৌশল বলে মনে করছে কূটনৈতিকমহল।  সীমান্তে বারবার অস্ত্রবিরতি লঙ্ঘণ করছে পাকিস্তান। এই পরিস্থিতিতে NSA স্তরের বৈঠকের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস পিসি চাকো। জাতীয় স্বার্থেই পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা উচিত। মত পিডিবি নেতা ওয়াহিদ উর রহমান পারার।ইসলামাবাদ সীমান্তে শান্তি চায় না, তার পরেও সরকার কেন আলোচনা চালিয়ে যেতে চাইছে? প্রশ্ন তুললেন লোকসভায় কংগ্রেসের দল নেতা মল্লিকার্জুন খাড়গে।

.