সার্জিকাল স্ট্রাইকের বদলা নিতে নয়া ছক পাকিস্তানের

সার্জিকাল স্ট্রাইকের বদলা নিতে নয়া ছক পাকিস্তানের। মাওবাদীদের ধাঁচেই জম্মু-কাশ্মীরের একাধিক এলাকাকে মুক্তাঞ্চলে পরিণত করতে মরিয়া পাক সেনা। সম্প্রতি এই গুরুত্বপূর্ণ তথ্যই হাতে এসেছে ভারতীয় সেনাবাহিনীর। ইন্টালিজেন্স ইনপুট অনুযায়ী, এই এলাকাগুলিকে দখল করতে রীতিমতো ছক কষে এগোচ্ছে পাকিস্তান।

Updated By: Oct 16, 2016, 09:36 AM IST
সার্জিকাল স্ট্রাইকের বদলা নিতে নয়া ছক পাকিস্তানের

ওয়েব ডেস্ক : সার্জিকাল স্ট্রাইকের বদলা নিতে নয়া ছক পাকিস্তানের। মাওবাদীদের ধাঁচেই জম্মু-কাশ্মীরের একাধিক এলাকাকে মুক্তাঞ্চলে পরিণত করতে মরিয়া পাক সেনা। সম্প্রতি এই গুরুত্বপূর্ণ তথ্যই হাতে এসেছে ভারতীয় সেনাবাহিনীর। ইন্টালিজেন্স ইনপুট অনুযায়ী, এই এলাকাগুলিকে দখল করতে রীতিমতো ছক কষে এগোচ্ছে পাকিস্তান।

নিয়ন্ত্রণ রেখা বরাবর জঙ্গিদের অনুপ্রবেশ ঘটাবে পাকিস্তান

১৫-২০ কিলোমিটার এলাকার মধ্যে বুরহান ওয়ানির সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে স্থানীয়দের সাহায্য নেবে জঙ্গিরা। ওই এলাকায় জঙ্গিরাই প্রথমে দখলদারি প্রতিষ্ঠা করবে। এরপর এলাকার দখল নিজেদের হাতে নেবে পাক সেনা। এলাকাগুলিকে পরিণত করা হবে মুক্তাঞ্চলে। অর্থাত্‍, সেখানে প্রশাসন বা ভারতীয় সেনা ঢুকতে পারবে না। ওই সমস্ত এলাকায় শুধুমাত্র রাজ করবে পাক সেনা ছোট ছোট করে এক একটি পাড়া বা মহল্লার দখল নিয়ে গোটা জম্মু কাশ্মীর জুড়েই এমন অনেক মুক্তাঞ্চল তৈরি করার টার্গেট পাক সেনার।

আরও পড়ুন- প্রয়োজনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে পাকিস্তানের মাটিতে!

ইন্টালিজেন্স ইনপুট অনুযায়ী, ইতিমধ্যেই কয়েকটি জায়গা দখলের জন্য ঘুঁটি সাজিয়ে ফেলেছে পাক সেনা। এগুলি হল আখনুর, উরি, কারগিল, পাম্পোর, রাজৌরি, পুঞ্চ, পাঠানকোট। তবে শুধুমাত্র এই জায়গাগুলিই পাক সেনার টার্গেট নয়। তাদের মূল টার্গেট শ্রীনগর থেকে জম্মু পর্যন্ত এক নম্বর জাতীয় সড়ক। এই রাস্তা বরাবর এলাকা দখল করতে পারলে কার্যত কাশ্মীরের একটা বড় অংশের দখল চলে যাবে পাকিস্তানের হাতে। তাই এই এলাকাগুলিকেই চিহ্নিত করেছে তারা।

.