ভারতের আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা পাক যুদ্ধবিমানের, তাড়াল ভারতীয় বায়ুসেনা

রাজৌরি জেলার নওসেরা ও লাম সেক্টরে ভারতীয় আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা করে পাক যুদ্ধবিমান।

Updated By: Feb 27, 2019, 12:33 PM IST
ভারতের আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা পাক যুদ্ধবিমানের, তাড়াল ভারতীয় বায়ুসেনা

নিজস্ব প্রতিবেদন : ভারতের আকাশসীমা লঙ্ঘন করে মূল ভূখণ্ডে ঢোকার চেষ্টা করল পাক যুদ্ধবিমান। কাশ্মীরের ২টি সেক্টরে ভারতের আকাশসামী লঙ্ঘন করে ঢোকার চেষ্টা করে পাকিস্তানের F-16। সঙ্গে সঙ্গেই জবাব দেয় ভারতীয় বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনার জবাবে পিছু হঠে  F-16।

সূত্রে খবর, এদিন সকালে নিয়ন্ত্রণেরখা পেরিয়ে ভারতের আকাশসীমায় ঢোকার চেষ্টা করে ৩টি F-16 । কাশ্মীরের পুঞ্চ ও নওসেরা সেক্টরে ভারতীয় আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা করে পাক যুদ্ধবিমান। সঙ্গে সঙ্গেই পাল্টা জবাব দেয় ভারতীয় বায়ুসেনার টহলদারি বিমান।  প্রত্যাঘ্যাত পেয়েই পিছু হঠতে বাধ্য হয় পাক যুদ্ধবিমানগুলি। এদিকে এই ঘটনার পরই লে, জম্মু, শ্রীনগর ও পাঠানকোটে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে জম্মু-শ্রীনগরের মধ্যে আকাশপথ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত বাণিজ্যিক বিমান চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পুলওয়ামা হামলার বদলায় মঙ্গলবার ভোরে সার্জিকাল স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে একের পর এক জইশের জঙ্গি ঘাঁটি ধ্বংস করে আসে ভারতের বায়ুসেনা।  মঙ্গলবার ভোর রাতে ভারতীয় বায়ুসেনার হিন্ডন এয়ারবেস থেকে আকাশে ওড়ে ১২টি মিরাজ ২০০০ জঙ্গিবিমান।  পাক অধিকৃত কাশ্মীরের ৩টি জায়গায় প্রায় ১০০০ কেজি বোমা ফেলে তারা। ধুলোয় মিশিয়ে দেওয়া হয় বালাকোট, মুজফ্ফরাবাদ ও চকৌটির জঙ্গি শিবিরগুলি। ৩.৪৫ মিনিট থেকে ২০ মিনিটের মধ্যে গোটা অপারেশন শেষ করে ভারতে ফিরে আসে যুদ্ধবিমানগুলি। এই হামলায় বালাকোটে জইশ-ই-মহম্মদের ঘাঁটি সহ বহু জঙ্গিশিবির গুঁড়িয়ে দিয়েছে বায়ুসেনা। কমপক্ষে ৩০০ জইশ জঙ্গি সহ মাসুদ ঘনিষ্ঠ বেশ কয়েক জন কম্যান্ডারের মৃত্যু হয়।

আরও পড়ুন, বাধ্য হয়েই পাক মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক, চিনকে জানালেন সুষমা স্বরাজ

পাক মাটিতে গিয়ে ভারতীয় বায়ুসেনার হামলার পর রাত থেকেই দফায় দফায় সীমান্তরেখা লঙ্ঘন করতে শুরু করেছে পাকিস্তান। জম্মু, রাজৌরি ও পুঞ্চ সেক্টরে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে পাক সেনা। মঙ্গলবার রাতভর নিয়ন্ত্রণরেখা বরাবর গোলগুলি চলে প্রায় ১২ থেকে ১৫ টি জায়গায়। অন্যদিকে, সোপিয়ানে নিরাপত্তাবাহিনীর সঙ্গে শুরু হয় জঙ্গিদের গুলির লড়াই। তল্লাশি চালানোর সময় মেমানদারের একটি বাড়িতে ৩ সন্ত্রাসবাদীকে আটক করে বাহিনী। এরপর এনকাউন্টারে ২ জইশ জঙ্গি খতম হয়েছে বলে সূত্রের খবর।

.