১৮ হাজার ফিট উচ্চতায় যোগ দিবস পালন! লাদাখের হাড়কাঁপানো ঠান্ডায় যোগাসন ITBP-কর্মীদের

সোমবার বিশ্ব যোগ দিবসে (International Day of Yoga) ১৮ ফিট উচ্চতায় যোগ পালন করলেন ইন্দো-তিব্বতি বর্ডার পুলিস পার্সোনেলরা। 

Updated By: Jun 21, 2021, 10:30 AM IST
১৮ হাজার ফিট উচ্চতায় যোগ দিবস পালন! লাদাখের হাড়কাঁপানো ঠান্ডায় যোগাসন ITBP-কর্মীদের

নিজস্ব প্রতিবেদন: বরফে ঢেকে গিয়েছে উপত্যকা। ঠান্ডায় জমে যাওয়ার অবস্থা। সেই লাদাখে সোমবার বিশ্ব যোগ দিবসে (International Day of Yoga) ১৮ ফিট উচ্চতায় যোগ পালন করলেন ইন্দো-তিব্বতি বর্ডার পুলিস পার্সোনেলরা। 

লাদাখের প্যাংগং লেকে (Pangong Tso)-র সীমান্ত সুরক্ষার দায়িত্বে যারা রয়েছে সেই বর্ডার পেট্রোলিংয়ের অর্গানাইজেশন 'হিমবীর' যোগাসন প্র্যাকটিস করেন।

সোমবারই বিশ্ব যোগ দিবসে দেশবাসীকে যোগের মাধ্যমে করোনা ঠিক করার বার্তা দিয়েছেন মোদী। এদিন তিনি বলেন, "করোনার মতো কঠিন সময়ে আত্মবল বাড়াতে যোগব্যায়াম অনেক উপকার করেছে। চিকিৎসক ও প্রথম সারির যোদ্ধাদের থেকে আমি শুনেছি, তাঁরা যোগ ব্যায়ামের মাধ্যমে নিজেদের ও রোগীদের চিকিৎসা করেছেন।"

আরও পড়ুন,  Terrorists Killed: কাশ্মীরে সেনা এনকাউন্টারে খতম লস্কর-ই-তৈবার শীর্ষ নেতাসহ ৩ জঙ্গি

প্রধানমন্ত্রী জানান, রাষ্ট্রপুঞ্জ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে M-YOGA অ্যাপ চালু করবে ভারত। যোগব্যায়ামে যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ মিলবে সেই অ্যাপে। থাকবে প্রশিক্ষণের ভিডিও।

মোদী এদিন সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে দেশবাসীর উদ্দেশে বার্তা দেন তিনি। নমোর কথায়, 'করোনাকালে তাই যোগই রক্ষাকবচ।' 'এক দেশ, এক স্বাস্থ্য'  পরিকল্পনার কথা উল্লেখ করেন মোদী।

.