চার বছরে ২১ বার ফ্রি-তে বিমানে চড়েছেন একমাত্র ভারতরত্ন প্রাপক Amartya Sen!

ভারতরত্নে (Bharat Ratna) সম্মানিত ব্যক্তিদের একাধিক সুযোগসুবিধা দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার।

Updated By: Jun 2, 2021, 11:44 PM IST
চার বছরে ২১ বার ফ্রি-তে বিমানে চড়েছেন একমাত্র ভারতরত্ন প্রাপক Amartya Sen!

নিজস্ব প্রতিবেদন: ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন (Bharat Ratna)। সেই ভারতরত্নে সম্মানিত অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen)। ভারতরত্নে সম্মানিতদের মধ্যে একমাত্র তিনিই ৪ বছরে ২১ বার নিখরচায় এয়ার ইন্ডিয়ার বিমানভ্রমণের সুবিধা নিয়েছেন। তথ্য জানার অধিকার আইনে মিলেছে এই পরিসংখ্যান।     

ভারতরত্নে সম্মানিত ব্যক্তিদের একাধিক সুযোগসুবিধা দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। ২০০৩ সালে ভারতরত্ন প্রাপকদের নিখরচায় বিমানযাত্রার সুবিধা চালু করেন তৎকালীন অটলবিহারী বাজপেয়ী। তথ্যের অধিকার আইনে (RTI) এয়ার ইন্ডিয়ার (Air India) কাছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম জানতে চেয়েছিল, বিনামূল্যে বিমানযাত্রার সুবিধা কতবার কতজন ভারতরত্ন প্রাপক নিয়েছেন, তাতে খরচ পড়েছে। জবাবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ২১ বার নিখরচায় বিমানযাত্রা করেছেন অমর্ত্য সেন। ভাড়া বাবদ কত খরচ পড়েছে তা বলতে পারেনি বিমান সংস্থা। 

এখনও পর্যন্ত ভারতরত্নে সম্মানিত হয়েছেন ৪৮ জন। তার মধ্যে ১৪ জনকে দেওয়া হয়েছে মরণোত্তর সম্মান। বাকি ৩৪ জনের মধ্যে বেঁচে আছেন লতা মঙ্গেশকর (২০০১), সচিন তেন্ডুলকর (২০১৪) ও অমর্ত্য সেন ও অধ্যাপক সিএনআর রাও (২০১৪)। তার মধ্যে শুধু অমর্ত্যে সেনই (Amartya Sen) বিনামূল্যের সুবিধা নিয়েছেন বলে তথ্যের অধিকার আইনে দাবি করেছে এয়ার ইন্ডিয়া (Air india)। 

আরও পড়ুন- অবসরপ্রাপ্ত আমলাদের স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে যা রটেছে, তা ঠিক নয়; ব্যাখ্যা দিল কেন্দ্র

.