আগামী জুন মাস থেকেই চালু হচ্ছে ‘এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা’, জানিয়ে দিলেন রাম বিলাস পাসোয়ান

এই ব্যবস্থা নিয়ে সংঘাত বেধেছে রাজ্য সরকার ও কেন্দ্রের মধ্যে

Updated By: Dec 4, 2019, 11:48 AM IST
আগামী জুন মাস থেকেই চালু হচ্ছে ‘এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা’, জানিয়ে দিলেন রাম বিলাস পাসোয়ান

নিজস্ব প্রতিবেদন: দেশের অন্য রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের জন্য সুখবর।  আগামী বছরই চালু হচ্ছে ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা।  এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন মন্ত্রী রাম বিলাস পাসোয়ান। দেশজুড়ে ওই ব্যবস্থা চালু হবে ২০২০ সালের ১ জুন থেকে।

আরও পড়ুন-কাশ্মীরের কুপওয়ারায় সেনা শিবিরে আছড়ে পড়ল  তুষার ধস; শহিদ ১ জওয়ান, নিখোঁজ আরও ২

জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী ওই রেশন কার্ডের সাহায্যে দেশের যেকোনও প্রান্তর মানুষ অন্য প্রান্ত থেকে রেশন তুলতে পারবেন।  এর জন্য লাগবে আঙুলের ছাপ ও আধার কার্ড। এর জন্যে বসাতে হবে ইলেকট্রনিক পয়েন্ট অব সেল মেশিন বা পস মেশিন। একইসঙ্গে রেশন দোকানে রাখতে হবে পণ্য মজুত ও খরচের হিসেব রাখার স্বয়ংক্রিয় ব্যবস্থা।

কেন্দ্রীয় মন্ত্রী সংবাদমাধ্যমে বলেন, দেশে যেসব শ্রমিক কাজের জন্য বাড়ি থেকে বাইরে থাকেন তারা এই ব্যবস্থায় বেশি উপকৃত হবেন।  এক দেশে এক রেশন কার্ড ব্যবস্থার পাশাপাশি রেশন দেওয়া পণ্যের দেশজুড়ে একই মান বজায় রাখা হবে। এর জন্য ব্যুরো অব স্ট্যান্ডার্ডকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।  

আরও পড়ুন-হংকংয়ে একাধিক মার্কিন সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বেজিংয়ের

এদিকে, এই ব্যবস্থা নিয়ে সংঘাত বেধেছে রাজ্য সরকার ও কেন্দ্রের মধ্যে। কারণ ওই ব্যবস্থা চালুর জন্য যে ডিজিটাল পরিকাঠামো লাগবে তা রাজ্য সরকারের হাতে নেই।
অন্যদিকে, রাম বিলাস পাসোয়ানের দাবি, গুজরাট, তামিলনাড়ু-সহ ১০ রাজ্যে পস মেসিন চালু করা হয়েছে। কর্ণাটক, রাজস্থানের মতো রাজ্যে যেথানে পস মেশিন বসানোর হাত ৯৭ শতাংশ সেখানে পশ্চিমবঙ্গে এই হার ৭৭ শতাংশ।  ফলে পিছিয়ে পড়ছে পশ্চিমবঙ্গ।

.