ওমর আবদুল্লার ‘মুক্তির’ আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ বোন সারা

গত অগস্টে জম্মু-কাশ্মীরে ৩৭০ প্রত্যাহারের পর থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত আটক রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক রাজনৈতিক নেতা

Updated By: Feb 10, 2020, 02:16 PM IST
ওমর আবদুল্লার ‘মুক্তির’ আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ বোন সারা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহ থেকে জন নিরাপত্তা আইনে (পিএসএ) আটক রয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছেন তাঁর বোন সারা আবদুল্লা পাইলট। সুপ্রিম কোর্টের কাছে তাঁর আবেদন, আবদুল্লার আটক গণতন্ত্রের পরিপন্থী। তাঁকে দ্রুত মুক্ত করা উচিত।

গত অগস্টে জম্মু-কাশ্মীরে ৩৭০ প্রত্যাহারের পর থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত আটক রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক রাজনৈতিক নেতা। গত সপ্তাহে তাঁদের বিরুদ্ধে  জন নিরাপত্তা আইনের আওতায় নিয়ে আসা হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত নাগরিকের মৌলিক স্বাধীনতা খর্ব করছে বলে অভিযোগ তোলেন ওমরের বোন সারা আবদুল্লা পাইলট। তাঁর আরও অভিযোগ, জম্মু-কাশ্মীরে ৩৭০ প্রত্যাহারের পর থেকে ওমর আবদুল্লাকে কোনওভাবেই উস্কানিমূলক মন্তব্য করতে দেখা যায়নি। তিনি বরাবরই শান্তির বার্তা দিয়ে এসেছেন। তারপরও কোন অধিকারে তাঁর বিরুদ্ধে পিএসএ প্রয়োগ করা হয়, প্রশ্ন তোলেন সারা আবদুল্লা পাইলট।

আরও পড়ুন- অনির্দিষ্টকাল ধরে রাস্তা আটকে বিক্ষোভ চলতে পারে না, শাহিন বাগ নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

উল্লেখ্য, ৫ অগস্ট থেকে ওমর আবদুল্লার বিরুদ্ধে সিআরপিসি ১০৭ ধারায় আটক করা হয়। যার মেয়াদ ২০২০ সালে ৫ ফেব্রুয়ারি শেষ হয়। এরপর সে দিন থেকেই জন নিরাপত্তা আইন প্রয়োগ করা হয়েছে জম্মু-কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতির উপর।  

.