Lok Sabha Speaker: ওম বিড়লার বিরুদ্ধে প্রার্থী কে সুরেশ, এবার কি লোকসভার স্পিকার পদেও ভোটাভুটি!

Lok Sabha Speaker: ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের বক্তব্য, এমন কোনও ধরাবাঁধা কথা নেই যে ডেপুটি স্পিকারের পদটি বিরোধীদেরই দিতে হবে। বিরোধীরা বলেছিল আগে জেপুটি স্পিকারের পদটি ঠিক করা হোক

Updated By: Jun 25, 2024, 06:06 PM IST
Lok Sabha Speaker: ওম বিড়লার বিরুদ্ধে প্রার্থী কে সুরেশ, এবার কি লোকসভার স্পিকার পদেও ভোটাভুটি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: লোকসভার স্পিকার ঠিক করা নিয়ে কোনও ঐক্যমত হল না শাসক দল ও বিরোধী ইন্ডিয়া ব্লকের মধ্যে। ওই পদের জন্য ইন্ডিয়া-র প্রার্থী ৮ বারের সাংসদ কে সুরেশ। ইন্ডিয়া জোট তাদের প্রার্খী না তুললে আগামিকাল নজিরবিহীনভাবে হতে চলেছে স্পিকার পদের জন্য ভোটাভুটি।

আরও পড়ুন-নিটের প্রশ্ন ফাঁসে রয়েছে এরই হাত, কে এই সঞ্জীব মুখিয়া

লোকসভার স্পিকার ও ডেপুটি স্পিকার পদ প্রার্থী নির্বাচন হয় শাসক ও বিরোধীদের সহমতের ভিত্তিতে। ইন্ডিয়া সূত্রের খবর এবার ডেপুটি স্পিকার পদটি দাবি করেছিল বিরোধীরা। বিষয়টি রাজনাথ সিংকে জানিয়েও দেওয়া হয়েছিল। কারণ রাজনাথই খাড়গের সঙ্গে স্পিকার নির্বাচন নিয়ে যোগাযোগ রেখে চলছিলেন। রাজনাথ খাড়গেকে জানিয়ে দিয়েছিলেন এনিয়ে তিনি দলে আলোচনা করে জানাবেন। রাহুল গান্ধীর দাবি কোনওরকম যোগাযোগ করেননি রাজনাথ।

রাহুল গান্ধী সংবাদমাধ্যমে জানান, তাঁরা রাজনাথ সিংকে শর্ত দিয়েছিলেন লোকসভার ডেপুটি স্পিকার পদটি ইন্ডিয়া জোটকে দেওয়া হলে তারা স্পিকার পদে ওম বিড়লাকে সমর্থন করবেন।  কিন্তু রাজনাথ কোনও যোগাযোগ করেননি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, সরকার চালাতে গেল একটি শক্তিশালী বিরোধী থাকা প্রয়োজন। তাদের সহযোগিতার প্রয়োজন। এখনও রাজনাথ সিং যা করেছেন তাতে বিরোধীদের অসম্মান করা হয়েছে। রাজনাথ সিং খাড়গেকে ফোন করবেন বলেছিলেন কিন্তু কোনও ফোন করেননি।

ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের বক্তব্য, এমন কোনও ধরাবাঁধা কথা নেই যে ডেপুটি স্পিকারের পদটি বিরোধীদেরই দিতে হবে। বিরোধীরা বলেছিল আগে জেপুটি স্পিকারের পদটি ঠিক করা হোক। তারপর স্পিকার নিয়ে কথা হবে। এই ধরনের রাজনীতির আমরা নিন্দা করি। ঐক্যমতের ভিত্তিতে স্পিকার নির্বাচন করা হলে লোকসভার ঐতিহ্য বজায় থাকতো। স্পিকার কোনও নির্দিষ্ট দলের নয়। তিনি গোটা লোকসভার। তেমনি ডেপুটি স্পিকারও কোনও দলের নন। তাই ওই দুই পদে ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন হলেই সংসদের  মর্যাদা বজায় থাকতো।

উল্লেখ্য, ৫৪৩ আসনের লোকসভায় এনডিএ সদস্য সংখ্যা ২৯৩। অন্যদিকে ইন্ডিয়া জোটের হাতে রয়েছে ২৩৪ সাংসদ। এরকম এক পরিস্থিতিতে ইন্ডিয়া জোট যদি প্রার্থী তুলে না নেয় তাহলে আগামিকাল স্পিকার পদে নির্বাচন হবে। ২৭ জুন লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এদিকে, লোকসভার স্পিকার পদ কে সুরেশের মনোনয়ন নিয়ে ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস। তৃণমূলের দাবি, কে সুরেশের মনোনয়ন নিয়ে তৃণমূলের সঙ্গে কোনও আলোচনা করেনি কংগ্রেস। স্পিকার পদ নিয়ে কোনও বিবৃতি দেওয়া আগে রাহুল গান্ধী কারও সঙ্গে আলোচনা করে করে একতরফা মন্তব্য করে দিয়েছেন।

উল্লেখ্য়, লোকসভায় তৃণমূলের ২৯ সাংসদ রয়েছেন সংখ্যার দিক থেকে তারা চতুর্থ  বড় দল। এখন তৃণমূল যদি বেঁকে বসে তাহলে কে সুরেশ পাবেন ২০৫টি ভোট।  কংগ্রেস সূত্রে খবর দলের এক বর্ষীয়ান নেতাকে তৃণমূলকে বোঝানোর দায়িত্ দেওয়া হয়েছে। কে সুরেশের মনোনয়নে কংগ্রেস, ডিএমকে, এনসিপি জোটের পক্ষে সাক্ষর করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.