সপ্তদশ লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা

রাজস্থানের কোটা থেকে ২ বারের সাংসদ নির্বাচিত হন ওম বিড়লা।

Updated By: Jun 19, 2019, 11:46 AM IST
সপ্তদশ লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা

নিজস্ব প্রতিবেদন : লোকসভার নতুন স্পিকার হলেন ওম বিড়লা। ১৭ তম লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। স্পিকার নির্বাচনের পর ওম বিড়লাকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্পিকার হিসেবে ওম বিড়লার নাম প্রস্তাব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর প্রস্তাবকে সমর্থন করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তবে বিরোধী পক্ষ কোনও প্রতিদ্বন্দ্বী দাঁড় না করানোয়, স্পিকার হিসেবে ওম বিড়লার নাম ঘোষণা শুধুমাত্র সময়ের অপেক্ষা ছিল। নির্বাচন ছিল আনুষ্ঠানিকতা মাত্র।

সোমবার থেকে শুরু হয়েছে সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। প্রথম দু’দিন শপথ নেন সাংসদরা। মঙ্গলবার বিকালে স্পিকার পদে মনোনয়ন জমা দেন ওম বিড়লা। এরপর আজ হয় নির্বাচন। বিজেপি এবার ৩০৩টি আসনে জয় পেয়েছে। এনডিএ সব মিলিয়ে পেয়েছে ৩৫৪টি আসন। তাই রাজস্থানের কোটা-বুন্দির সাংসদের স্পিকার হওয়া ছিল সময়ের অপেক্ষা।

আরও পড়ুন, প্রধানমন্ত্রীর প্রস্তাব ফিরিয়ে সর্বদল বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা,চিঠিতে স্পষ্ট করলেন অবস্থান

ছাত্রনেতা হিসেবে নিজের রাজনৈতিক জীবন শুরু করেছিলেন ওম বিড়লা। পরবর্তীতে সময়ের সাথে  ঊর্ধমুখী হয়েছে ওম বিড়লার রাজনৈতিক কেরিয়ার গ্রাফ। রাজস্থানের কোটা থেকে ২ বারের সাংসদ নির্বাচিত হন ওম বিড়লা। এবার সপ্তদশ লোকসভা পরিচালনার দায়িত্ব তাঁর কাঁধে। স্বামী স্পিকার পদের দায়িত্ব পাওয়ায় খুশি স্ত্রী অমৃতা বিড়লাও।

.