রান্নার গ্যাস আর কেরোসিন থেকে এখনই উঠছে না ভর্তুকি, জানাল কেন্দ্র

Updated By: Aug 7, 2017, 02:15 PM IST
রান্নার গ্যাস আর কেরোসিন থেকে এখনই উঠছে না ভর্তুকি, জানাল কেন্দ্র

ওয়েব ডেস্ক: রান্নার গ্যাসের ভর্তুকি এখনই উঠছে না। গরিবরা রান্নার গ্যাস আর কেরোসিনের ভর্তুকি পাবেন। স্পষ্ট করে জানিয়ে দিলেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

গত মাসেই পেট্রোলিয়াম মন্ত্রী ঘোষণা করেন, "আগামী মাস থেকে ৪ টাকা করে দাম বাড়বে রান্নার গ্যাসের এবং আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০১৮-এর মার্চ মাসের মধ্যেই রান্নার গ্যাসে সমস্ত রকম ভর্তুকিও তুলে নেবে সরকার"। লোকসভায় দাঁড়িয়ে এবিষয়ে বিবৃতি দেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তারপর থেকেই প্রতিবাদে সরব হন বিরোধীরা। রান্নার গ্যাসের দাম বৃদ্ধি এবং ভর্তুকি তুলে নেওয়ার বিষয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে সংসদের উচ্চ কক্ষে সরব হন তৃণমূল, কংগ্রেস ও সিপিএম।

কিন্তু এবার পেট্রোলিয়াম মন্ত্রী ঘোষণা করলেন, এখনই সম্পূর্ণভাবে রান্নার গ্যাস ও কেরোসিন তেলের ওপর থেকে ভর্তুকি তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই। গরিবরা গ্যাস ও কেরোসিনের ভর্তুকি পাবেন। গরিবদের অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পরিসংখ্যান বলছে, দেশে আড়াই কোটি এমন পরিবার রয়েছে, যাঁদের উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত। মূলত কেন্দ্র সেই সমস্ত দারিদ্র্য সীমার নিচের পরিবারগুলির কথাই মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু বিশেষভাবে 'গরিব'দের উল্লেখ করে কি নির্দিষ্ট কোনও রোজগারের স্তরকে নির্দেশ করতে চাওয়া হচ্ছে কিনা তা এখনও পরিষ্কার নয়

.