কুম্ভ মেলায় আইসিস হামলার আশঙ্কা! বিশেষ কম্যান্ডো প্রশিক্ষণে এনএসজি

লোন উলফ কায়দায় কুম্ভ মেলায় হামলা চালাতে পারে আইএস জঙ্গিরা, আশঙ্কা গোয়েন্দাদের। 

Updated By: Nov 22, 2017, 07:27 PM IST
কুম্ভ মেলায় আইসিস হামলার আশঙ্কা! বিশেষ কম্যান্ডো প্রশিক্ষণে এনএসজি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে জনবহুল এলাকায় গাড়ি নিয়ে লোন উলফ কায়দায় হামলা চালাচ্ছে আইএস জঙ্গিরা। এই ধরনের হামলার মোকাবিলায় এবার কম্যান্ডোদের বিশেষ প্রশিক্ষণ দিতে চলেছে জাতীয় নিরাপত্তাবাহিনী বা এনএসজি। সূত্রের খবর, প্রশিক্ষণের জন্য তাঁদের পাঠানো হচ্ছে ইউরোপে।

কুম্ভ মেলায় হামলা চালাতে পারে আইসিস, এমনটাই আশঙ্কা করছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি। সম্প্রতি মালয়ালি ভাষায় ১০ মিনিটের একটি অডিও বার্তা হাতে এসেছে গোয়েন্দাদের। ওই অডিও ক্লিপে জঙ্গিদের কথোপকথন থেকে জানা গিয়েছে, লাস ভেগাসের মতো কুম্ভ মেলা ও ত্রিসূরপুরমে হামলা চালানোর পরিকল্পনা করছে আইসিস। ওই অডিও ক্লিপটি এখন যথেষ্ট গুরুত্ব সহকারে দেখছেন গোয়েন্দারা, এমনটাই খবর।

আরও পড়ুন- পাল্টা মার দিতেই কাশ্মীরের অবস্থার পরিবর্তন হচ্ছে, দাবি সেনার        

কী আছে ওই অডিও-তে?

অডিও বার্তায় শোনা যাচ্ছে, ''...নিজের বুদ্ধির ব্যবহার কর। খাবারে বিষ মেশাও অথবা ত্রিসূরপুরম বা কুম্ভ মেলায় ভিড়ের মধ্যে ট্রাক চালিয়ে দাও। আইএস মুজাহিদিনরা বিশ্বের বিভিন্নপ্রান্তে এটা করছে। লাস ভেগাসের মিউজিক কনসার্টে আমাদের লোকই অনেক মানুষ মেরেছে। ট্রেন বেলাইনও করা যায়। ছুরি নিয়েও তো হামলা চালানো যেতে পারে...'' কেরল পুলিস সূত্রে খবর, এই অডিও বার্তাটি টেলিগ্রাম ম্যাসেঞ্জারের মাধ্যমে আফগানিস্তান থেকে এসেছে। গলার স্বরটি রশিদ আবদুল্লা নামে এক জঙ্গি নেতার বলে সন্দেহ করা হচ্ছে। ভারতের বাসিন্দা হলেও দেশ ছেড়ে সে আফগানিস্তানে গিয়ে আইসিসে যোগ দিয়েছে বলে অনুমান।  

.