সেনার সঙ্গে রণকৌশল তৈরি, স্থানীয়দের সঙ্গে ভোজ, শ্রীনগরে অজিত ডোভাল

কাশ্মীর আর 'বিশেষ' নয়। খারিজ হয়ে গিয়েছে ৩৭০ ধারা। 

Updated By: Aug 8, 2019, 02:17 PM IST
সেনার সঙ্গে রণকৌশল তৈরি, স্থানীয়দের সঙ্গে ভোজ, শ্রীনগরে অজিত ডোভাল

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর এখন কড়া নজরদারি নিরাপত্তাবাহিনীর। এর মধ্যেই সে রাজ্যে পড়ে রয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেনাবাহিনীর সঙ্গে ছবি তোলা থেকে বাসিন্দাদের সঙ্গে খেতেও দেখা যাচ্ছে ভারতের 'জেমস বন্ড' অজিত দোভাল। স্বরাষ্ট্রমন্ত্রককে দেওয়া ডোভালের গ্রাউন্ড রিপোর্ট বলছে, কাশ্মীর সম্পূর্ণ স্বাভাবিক রয়েছে। অশান্তির লেশমাত্র নেই। ৩৭০ ধারা খারিজের সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করেছে কাশ্মীর।

কাশ্মীর আর 'বিশেষ' নয়। খারিজ হয়ে গিয়েছে ৩৭০ ধারা। পাক-উস্কানি এবং অশান্তির আশঙ্কায় এখনও উপত্যকাজুড়ে আঁটোসাঁটো নিরাপত্তা। তবে কাশ্মীরকে দ্রুত ছন্দে ফেরাতে তত্পর সরকার। উপত্যকার হাল-হকিকত খুঁটিয়ে দেখতে শ্রীনগর পৌছলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এদিন সোপিয়ানের রাস্তায় নেমে আম আদমির সঙ্গে একপ্রস্ত আলাপচারিতাও সারেন ডোভাল। সেখানকার মানুষের সঙ্গে কথা বলেন, একসঙ্গে খাওয়াদাওয়াও করেন। 

সংসদের উভয় ৩৭০ ধারা বিলোপের প্রস্তাব পাশ করিয়ে নিয়েছে মোদী সরকার। চুপ করে বসে নেই পড়শি পাকিস্তান। তারাও হম্বিতম্বি শুরু করে দিয়েছে। পাকিস্তান জঙ্গিদের কাজে লাগিয়ে উপত্যকার শান্তি বিঘ্নিত করতে পারে মনে করছে নয়াদিল্লি। আর তাই কোনও ঝুঁকি না নিয়ে বিশাল বাহিনী মোতায়েন রয়েছে কাশ্মীরে। জারি করা হয়েছে কারফিউ। গৃহবন্দি বিচ্ছিন্নতবাদী নেতারা। এর মধ্যেই শ্রীনগরে চষে বেড়ালেন অজিত দোভাল। লক্ষ্য, পরিস্থিতি খতিয়ে দেখা। একইসঙ্গে ঠিক করা পরবর্তী রণনীতি। 

আরও পড়ুন- চিনতে পারছেন? ফেসবুকে ভাইরাল গান বদলে দিল রানাঘাটের ভবঘুরে রানুর জীবন             

.