অতীতে সন্ত্রাসীদের ডেরা অনন্তনাগে ইদের বাজারে দোভাল, স্থানীয়দের সঙ্গে খোশগল্প

কাশ্মীরে ১৪৪ ধারা জারি থাকলেও জম্মুতে প্রত্যাহার করা হয়েছে।

Updated By: Aug 10, 2019, 08:25 PM IST
অতীতে সন্ত্রাসীদের ডেরা অনন্তনাগে ইদের বাজারে দোভাল, স্থানীয়দের সঙ্গে খোশগল্প

নিজস্ব প্রতিবেদন:  ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি। শুক্রবারের নমাজ পড়েছেন সেখানকার মানুষ। খুলেছে স্কুল-কলেজ। এর মধ্যেই অনন্তনাগে স্থানীয়দের সঙ্গে কথাবার্তা বলতে দেখা গেল অজিত দোভাল। শনিবার ইদের ভেড়া কেনাবেচার বাজারে সটান পৌঁছে যান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ইদের আগাম শুভেচ্ছা জানিয়ে স্থানীয়দের খোঁজখবর নেন। বলে রাখি, অনন্তনাগের এটিএম ও বাজার খোলা।

অনন্তনাগে ভেড়া বিক্রেতার কাছে দোভাল জানতে চান, কত করে যাচ্ছে? বিক্রেতা উত্তর দেন,'১০ হাজার টাকা দাম। ওজন ৩৬-২৭ কেজি হবে।' কার্গিল থেকে ভেড়াটি আনা হয়েছে বলে জানান ওই যুবক।

অনন্তনাগের রাস্তাতেও স্থানীয়দের সঙ্গে কথা বলতে দেখা যায় দোভালকে। মানুষের সঙ্গে হাত মেলান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তাঁদের সমস্যা নিরসনের আশ্বাসও দেন। অতীতে অনন্তনাগকে বলা হতো সন্ত্রাসবাদীদের ডেরা। একাধিক হিংসার ঘটনা ঘটেছে। সেখানে ডোভালের সফর বেশ তাত্পর্যপূর্ণ। 

ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে কাশ্মীরের পরিস্থিতি। শুক্রবার ঘরের বাইরে বেড়িয়ে মসজিদে নামাজ পড়েছেন বাসিন্দারা। খুলেছে স্কুল-কলেজ। সচল এটিএম-ও। এদিন এটিএমের বাইরে দেখা গিয়েছে টাকা তোলার লাইনও।

কাশ্মীরে ১৪৪ ধারা জারি থাকলেও জম্মুতে প্রত্যাহার করা হয়েছে। ১৪৪ ধারা প্রত্যাহারের পর জম্মুতে খুলে গিয়েছে সমস্ত স্কুল-কলেজ। শুক্রবার জম্মুর কঠুয়া, সাম্বা ও উধমপুর জেলায় উঠেছিল ১৪৪ ধারা। এরপরই সরকারি অফিসও খুলে যায়। তবে অশান্তির আশঙ্কায় নিরাপত্তা এখনও জোরদার। স্কুল, কলেজ, হাসপাতাল, সরকারি প্রতিষ্ঠানে বাইরে চলছে কড়া নজরদারি।

আরও পড়ুন- বিশ্বনেতা হিসেবে প্রতিকূল পরিস্থিতিতেও শান্ত থাকেন প্রধানমন্ত্রী মোদী: বিয়ার গ্রিলস

 

.