বিদেশে থাকা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের নোট জমা দেওয়ার নিয়ম শিথিল হল

বিদেশে থাকা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের জন্য পুরনো নোট জমা দেওয়ার নিয়ম কিছুটা শিথিল করল রিজার্ভ ব্যাঙ্ক। আটই নভেম্বর থেকে তিরিশে ডিসেম্বর। এই সময়কালে যেসব ভারতীয় নাগরিক বিদেশে ছিলেন, তাঁরা পুরনো নোট জমা দিতে পারবেন একত্রিশে মার্চ পর্যন্ত। তবে তাঁদের ওই সময় বিদেশে থাকার প্রমাণ দিতে হবে। প্রবাসী ভারতীয়, অর্থাত্‍ বিদেশে যাঁরা স্থায়ীভাবে বা কর্মসূত্রে বসবাস করেন, তাঁরা এই সুযোগ পাবেন তিরিশে জুন পর্যন্ত। তবে NRI-রা কত নোট জমা দিতে পারবেন তার ওপর বিধিনিষেধ থাকছে।

Updated By: Jan 1, 2017, 08:11 PM IST
 বিদেশে থাকা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের নোট জমা দেওয়ার নিয়ম শিথিল হল

ওয়েব ডেস্ক: বিদেশে থাকা ভারতীয় ও প্রবাসী ভারতীয়দের জন্য পুরনো নোট জমা দেওয়ার নিয়ম কিছুটা শিথিল করল রিজার্ভ ব্যাঙ্ক। আটই নভেম্বর থেকে তিরিশে ডিসেম্বর। এই সময়কালে যেসব ভারতীয় নাগরিক বিদেশে ছিলেন, তাঁরা পুরনো নোট জমা দিতে পারবেন একত্রিশে মার্চ পর্যন্ত। তবে তাঁদের ওই সময় বিদেশে থাকার প্রমাণ দিতে হবে। প্রবাসী ভারতীয়, অর্থাত্‍ বিদেশে যাঁরা স্থায়ীভাবে বা কর্মসূত্রে বসবাস করেন, তাঁরা এই সুযোগ পাবেন তিরিশে জুন পর্যন্ত। তবে NRI-রা কত নোট জমা দিতে পারবেন তার ওপর বিধিনিষেধ থাকছে।

আরও পড়ুন নতুন বছরের প্রথম দিনটা কেমন কাটল বাঙালির?

FEMA, বা ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন অনুযায়ী প্রবাসী ভারতীয়রা টাকা জমা দিতে পারবেন। যে একবার নোট জমা দিয়েছেন, তিনি এই সুযোগ পাবেন না। নোট জমা নেওয়া হবে রিজার্ভ ব্যাঙ্কের মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই এবং নাগপুরের দফতরে। যেসব ভারতীয় নাগরিক নেপাল, ভূটান, পাকিস্তান কিংবা বাংলাদেশে রয়েছেন তাঁরা এই সুযোগ পাবেন না। 

আরও পড়ুন  বছরের প্রথম দিনে ফের মর্মান্তিক নৌকো দুর্ঘটনা ইন্দোনেশিয়ায়

.