লকডাউনে কমলো ভর্তুকিহীন গ্য়াসের দাম! মধ্যবিত্তের মুখে হাসি

১ এপ্রিল থেকে দেশের বিভিন্ন  শহরগুলোতে ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমেছে। সারা দেশ জুড়ে কোথাও দাম কমছে ৬১ টাকা তো কোথাও ৬৫ টাকা

Updated By: Apr 1, 2020, 05:11 PM IST
লকডাউনে কমলো ভর্তুকিহীন গ্য়াসের দাম! মধ্যবিত্তের মুখে হাসি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সারা দেশ ব্যাপী চলছে ২১ দিনের লকডাউন। লকডাউনের জেরে কালোবাজারির অভিযোগ উঠেছে সব স্তর থেকেই।  কিন্তু এবার  মধ্যবিত্তের মুখে একটু হলেও হাসি। দুশ্চিন্তার মাঝেও হাসি ফুটলো গ্যাসের দাম কমার ঘোষণায়।  

১ এপ্রিল থেকে দেশের বিভিন্ন  শহরগুলোতে ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমেছে। সারা দেশ জুড়ে কোথাও দাম কমছে ৬১ টাকা তো কোথাও ৬৫ টাকা।  সবথেকে বেশি  দাম কমেছে খাস কলকাতায়। ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি  অনুযায়ী,মার্চে কলকাতায়  ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৮৩৯.৫০ টাকা। এপ্রিলের শুরুতেই তা ৬৫ টাকা কমে দাঁড়িয়েছে ৭৭৪.৫০ টাকা। 

আরও পড়ুন- 'একে অপরের গায়ে উঠছেন কেন?' বিনামূল্যে রেশন নিয়ে হুলুস্থূল, সতর্ক করলেন খাদ্যমন্ত্রী

দিল্লিতে দাম কমছে ৬১ টাকা। আগে দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ছিল ৮০৫ টাকা। এপ্রিলের শুরুতে দাম কমার দরুন তা গিয়ে দাঁড়াল ৭৪৪ টাকা। মুম্বাইতে রান্নার গ্যাস প্রতি ১৪.২ কেজি সিলিন্ডার প্রতি দাম ছিল ৭৭৬ টাকা। যা কমে দাড়াল ৭১৪.৫০ টাকা। চেন্নাইয়ে রান্নার গ্যাসের দাম ৬৪.৫০ টাকা কমে হয়েছে ৭৬১.৫০ টাকা।

প্রসঙ্গত ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম পরিবর্তন সংক্রান্ত কোনও খবর এখনও মেলেনি। সরকার প্রতি বছর পরিবার পিছু ১২ টি  ভর্তুকিযুক্ত সিলিন্ডার দেয় ।  প্রথমে  গ্রাহককে বাজার মূল্যেই কিনতে হয় ১৪.২ কেজির সিলিন্ডারে গ্যাস। তারপর অন্তর্ভুক্তি হয় ভর্তুকি। বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মাধ্যমে নির্ধারিত হয় ভর্তুকির পরিমাণ।

.