শনিবার মাঝরাতেই বন্ধ সমস্ত ট্রেন, স্টেশনে এসে ভিড় বাড়াবেন না, জানাল রেল

রাজধানী, দূরন্ত ও শতাব্দী ট্রেন ছাড়া আর অন্য কোনও ট্রেনে রান্না করা খাবার দেওয়া হবে না। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Mar 21, 2020, 05:18 PM IST
শনিবার মাঝরাতেই বন্ধ সমস্ত ট্রেন, স্টেশনে এসে ভিড় বাড়াবেন না, জানাল রেল

নিজস্ব প্রতিবেদন: রবিবার 'জনতা কার্ফু'তে নামমাত্র লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। শনিবার মাঝরাত, রাত ১২টা থেকে বন্ধ হয়ে যাবে সমস্ত লোকাল, দূরপাল্লার ও প্যাসেঞ্জার ট্রেন।      

শুক্রবার রেল বিবৃতি দিয়ে জানিয়েছিল, শনিবার মধ্যরাত থেকে পরের দিন রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত লোকাল, প্যাসেঞ্জার ও দূরপাল্লার ট্রেন। তবে প্ল্যাটফর্মে ভিড় ও যাত্রী সংখ্যা দেখে বিশেষ লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিতে পারে সংশ্লিষ্ট জোন। শনিবার রেল কর্তৃপক্ষ স্পষ্ট জানাল, কোনও ট্রেনই চলবে না। জরুরি পরিষেবা স্বাভাবিক রাখতে নামমাত্র লোকাল ট্রেন চলবে।  সে কারণে যাত্রীদের একান্ত প্রয়োজন না হলে বাইরে না বেরোনোর আবেদন করেছে রেল কর্তৃপক্ষ। 

শুক্রবার রেল বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, রবিবার ভোর ৪টে থেকে রাত ১০ পর্যন্ত বাতিল করা হল দূরপাল্লার ট্রেন (মেল, এক্সপ্রেস ও ইন্টারসিটি)। কিন্তু সেই বিধিনিষেধ মধ্যরাত থেকেই কার্যকর হচ্ছে। শনিবার রাত ১২টা থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত কোনও দূরপাল্লা, প্যাসেঞ্জার ও লোকাল ট্রেন ছাড়বে না। রাত ১২টার আগের ট্রেনগুলি ছাড়বে নির্ধারিত সূচি মেনে। যাত্রাপথে থাকা ট্রেনগুলি সচল থাকবে। 

বলে রাখি, রাজধানী, দূরন্ত ও শতাব্দী ট্রেন ছাড়া আর অন্য কোনও ট্রেনে রান্না করা খাবার দেওয়া হবে না। আইআরসিটিসি জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত আপাতত বন্ধ থাকবে রান্না করে খাবার পরিবেশন। তবে শুকনো খাবার অর্ডার দিতে পারবেন যাত্রীরা। এর পাশাপাশি স্টেশনে ফুডপ্লাজা, জনাহার আপাতত বন্ধ করে দেওয়া হল।    
    
করোনা অতিমারী রুখতে বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। ঘোষণা করেন, ''আগামী রবিবার ২২ মার্চ সকাল ৭ থেকে রাত ৯টা পর্যন্ত সকল দেশবাসীকে জনতা কার্ফু পালনের অনুরোধ করছি। ওইদিন কোনও নাগরিক ঘরের বাইরে বেরোবেন না। রাস্তায় যাবেন না। পাড়াতেও কারও সঙ্গে মিশবেন না। নিজের ঘরেই থাকুন। জরুরি ক্ষেত্রের সঙ্গে যুক্তদের তো বাইরে বেরোতে হবে। তবে সাধারণ নাগরিকরা দেশহিতে আত্মসংযমের কর্তব্য পালন করুন।''     

 

.