'মোদী নিন্দা নয়', রাজনৈতিক রণকৌশল বদলাল কেজরিওয়ালের আম আদমি পার্টি

পাঞ্জাব ও গোয়া বিধানসভা নির্বাচনে হার, দিল্লির উপনির্বাচনে বিজেপির কাছে নাকানিচুবানি অবস্থা, অবশেষে 'রাজনৈতিক রণকৌশলের ভুল' স্বীকার করে স্ট্র্যাটেজি বদলে ফেলল আম আদমি পার্টি। অরবিন্দ কেজরিওয়ালের দল ফিরছে 'সরকারের সাফল্য প্রচারের' রাজনৈতিক রণকৌশলে। 'মোদী নিন্দা নয়' বরং 'ইতিবাচক প্রচারে'ই আসন্ন লোকসভা নির্বাচনে (২০১৯) লড়বে 'এক আন্দোলনেই সরকার গড়ে ফেলা দল' আম আদমি পার্টি। এমনকি আসন্ন দিল্লির পৌরনির্বাচনেও একই রকম প্রচারের কথা ভাবছে কেজরির দল। 

Updated By: Apr 14, 2017, 06:27 PM IST
'মোদী নিন্দা নয়', রাজনৈতিক রণকৌশল বদলাল কেজরিওয়ালের আম আদমি পার্টি

ওয়েব ডেস্ক: পাঞ্জাব ও গোয়া বিধানসভা নির্বাচনে হার, দিল্লির উপনির্বাচনে বিজেপির কাছে নাকানিচুবানি অবস্থা, অবশেষে 'রাজনৈতিক রণকৌশলের ভুল' স্বীকার করে স্ট্র্যাটেজি বদলে ফেলল আম আদমি পার্টি। অরবিন্দ কেজরিওয়ালের দল ফিরছে 'সরকারের সাফল্য প্রচারের' রাজনৈতিক রণকৌশলে। 'মোদী নিন্দা নয়' বরং 'ইতিবাচক প্রচারে'ই আসন্ন লোকসভা নির্বাচনে (২০১৯) লড়বে 'এক আন্দোলনেই সরকার গড়ে ফেলা দল' আম আদমি পার্টি। এমনকি আসন্ন দিল্লির পৌরনির্বাচনেও একই রকম প্রচারের কথা ভাবছে কেজরির দল। 

"২০১৫ দিল্লি বিধানসভা নির্বাচনে আমরা যে ধরনের রণকৌশল নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম, ঠিক সেই স্ট্র্যাটেজিতেই ফিরতে চাইছি। আমরা মানুষকে বোঝাতে পেরেছিলাম আমাদের সরকার ৪৯ দিনেই কী কী কাজ করে দেখিয়ে দিয়েছিল। প্রচারের সুফল আমরা দেখেছি ২০১৫ নির্বাচনের ইভিএমে। ঠিক সেইরকম ইতিবাচক প্রচারের কথাই ভাবছি আমরা", এমনই মত আম আদমি পার্টির শীর্ষ নেতৃত্বের। 

আর দল যে 'মোদী নিন্দা' থেকে সরে আসছে, তেমন আভাস মিলেছে খোদ দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের অভ্যাসে। সকালে উঠে ব্রাশ করারা মতই মোদী নিন্দায় সরব হয়ে যিনি টুইটারে হাজার হাজার শব্দ খরচ করেছেন, তিনি হঠাৎ 'স্পিকটি নট'। 'ইভিএমে কারসাজি করা হয়েছে', পাঞ্জাব ও গোয়ায় হেরে এই প্রতিক্রিয়াই দিয়েছিলেন কেজরি। আর দিল্লিতে 'নিজের গড়ে' হেরে একেবারে 'চুপ' দিল্লির মুখ্যমন্ত্রী। আর এই পরিবর্তনেই কেজরির দলের রাজনৈতিক রণকৌশল বদলের ভাবনার ওপর শিলমোহর বসাচ্ছে রাজনৈতিক বিশ্লেষকরা।  

.