তপশিলি জাতি বা উপজাতি নিগ্রহের অভিযোগ এলেই গ্রেফতারি নয়, মিলবে আগাম জামিনও

মঙ্গলবার এক মামলার শুনানিতে আদালতের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তির বিরুদ্ধে ভুয়ো অভিযোগ দায়ের করা হয়েছে বলে পুলিস নিশ্চিত হলে সেক্ষেত্রে গ্রেফতারির প্রয়োজন নেই। আইনের উদ্দেশ্য এমন ছিল না বলে জানিয়েছে আদালত।

Updated By: Mar 21, 2018, 09:53 AM IST
তপশিলি জাতি বা উপজাতি নিগ্রহের অভিযোগ এলেই গ্রেফতারি নয়, মিলবে আগাম জামিনও

ওয়েব ডেস্ক: তপশিলি জাতি ও উপজাতি আইনবলে তাত্ক্ষণিক গ্রেফতারির ওপর নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট। এর ফলে এর পর থেকে তপশিলি জাতি বা উপজাতির কোনও ব্যক্তিকে নিগ্রহের অভিযোগ দায়ের হলে অভিযুক্তকে সঙ্গে সঙ্গে গ্রেফতার করতে পারবে না পুলিস। সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই আইনের অপব্যবহার হচ্ছে। ফলে হয়রানির মুখে পড়ছেন নির্দোষরা। 

আরও পড়ুন - টিম রাহুল দলের দায়িত্ব নেওয়ার আগেই পদ ছাড়ছেন কংগ্রেসের একাধিক শীর্ষনেতা
মঙ্গলবার এক মামলার শুনানিতে আদালতের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তির বিরুদ্ধে ভুয়ো অভিযোগ দায়ের করা হয়েছে বলে পুলিস নিশ্চিত হলে সেক্ষেত্রে গ্রেফতারির প্রয়োজন নেই। আইনের উদ্দেশ্য এমন ছিল না বলে জানিয়েছে আদালত। এমনকী এই আইনের ভয় দেখিয়ে সরকারি কর্মচারীদের কর্তব্যপালনে বাধা দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেছেন বিচারপতির আদর্শ কুমার গোয়েল ও বিচারপতি উদয় ইউ ললিতের ডিভিশন বেঞ্চ। 

মিলবে আগাম জামিন
এতদিন তপশিলি জাতি ও উপজাতি আইনে কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের হলে আগাম জামিন মিলত না। আইনের ১৮ নম্বর ধারায় অভিযুক্তকে আগাম জামিন দিতে পারত না আদালত। 
এবার সেই সুযোগ মিলবে বলে জানিয়েছেন বিচারপতিরা। আদালত জানিয়েছেন, এবার থেকে শুধুমাত্র গ্রহণযোগ্য অভিযোগের ক্ষেত্রেই আগাম জামিনের আবেদন খারিজ করা যাবে। মিথ্যে মামলার ক্ষেত্রে আগাম জামিন দেবে আদালত।

সরকারি কর্মচারিকে গ্রেফতার করতে গেলে লাগবে কর্তৃপক্ষের অনুমতি
সুপ্রিম কোর্ট জানিয়েছে, এবার থেকে তপশিলি জাতি ও উপজাতি আইনে কোনও সরকারি কর্মচারী বা পুলিসকর্মীকে গ্রেফতার করতে গেলে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কেন গ্রেফতারির নির্দেশ দেওয়া হল তা নথিভুক্ত করতে হবে ওই পদস্থ কর্তাকে। অনুমতি মিললে তবেই গ্রেফতারি প্রয়োজন কি না তা বিবেচনা করতে পারবেন বিচারক। 

 

 

.