শপথের দিনেই বিজেপি বিরোধী জোটের ডাক নীতীশের

নীতীশ কুমারের শপথকে উপলক্ষ্য করে পাটনা হয়ে উঠল নরেন্দ্র মোদী বিরোধী ঐক্যের  মঞ্চ। আজ চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার।

Updated By: Feb 22, 2015, 08:57 PM IST
শপথের দিনেই বিজেপি বিরোধী জোটের ডাক নীতীশের

ওয়েব ডেস্ক: নীতীশ কুমারের শপথকে উপলক্ষ্য করে পাটনা হয়ে উঠল নরেন্দ্র মোদী বিরোধী ঐক্যের  মঞ্চ। আজ চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার।

পাটনার সেভেন সার্কুলার রোডে নীতীশ কুমারের বাড়ির সামনে রবিবার সকাল থেকেই শোভা পাচ্ছে এই পোস্টারগুলি। একঝলক তাকালেই জলের মতো পরিষ্কার রাজনীতির এই রামায়ণ। ছবিতে মহাকাব্যের নায়কের ঢঙে নীতীশ বধ করছেন, জাতীয় রাজনীতিতে তাঁর পয়লা নম্বর শত্রুকে।

শপথগ্রহণ অনুষ্ঠানে এই ছবিটাই ধরা পড়ল আরও পরিপাটি আকারে। আমন্ত্রিতের তালিকায় উল্লেখযোগ্যরা ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব এবং অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। পারিবারিক বিয়ের অনুষ্ঠানে ব্যস্ত থাকায় আসতে পারেননি দুই যাদব নেতা, সপা প্রধান মুলায়ম সিং ও RJD সুপ্রিমো লালুপ্রসাদ। সোনিয়া গান্ধীর প্রতিনিধি হিসেবে শপথে ছিলেন CP যোশী। আর ছিলেন দুই বিশেষ অতিথি।

শপথ উপলক্ষ্যে পাটনায় মোদী বিরোধী রাজনৈতিক নেতাদের সমাবেশ যে নিছক সৌজন্য সাক্ষাত্‍ নয়, তা স্পষ্ট নীতীশের কথাতেই।

নীতীশ কুমারের সঙ্গে শপথ নিয়েছেন আরও ২১  জন। তার মধ্যে ২০ জন জিতনরামের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন। বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে নীতীশ কুমারকে ১৬ মার্চ পর্যন্ত সময় দিয়েছেন রাজ্যপাল। মনে করা হচ্ছে কংগ্রেস ও RJD-র সমর্থন করায় অনায়াসেই সেই সংখ্যায় পৌছে যাবেন নীতীশ। তবে রাজ্যের স্বার্থে কেন্দ্রের সঙ্গেও সদ্ভাব বজায় রাখতে চান তিনি ।

তবে নীতীশের মুখ্যমন্ত্রিত্বে ফেরা আর শুধু বিহারের রাজনীতির বিষয় নয়। আড়াই দশক আগে এই বিহারেই আডবাণীর রথ রুখে সাড়া ফেলে দিয়েছিলেন লালুপ্রসাদ যাদব। এবার মোদীর বিজয়রথও কি থমকে যাবে বিহারে? নীতীশপন্থীদের স্বপ্ন দেখাচ্ছে দিল্লির নির্বাচনী ফল।

 

.