Bihar Politics: নীতীশের তোপে মোদী, ২০২৪-এর জয়ের সম্ভাবনা নিয়ে কটাক্ষ বিজেপিকে

সাতটি দল এবং নির্দল বিধায়ক সহ ১৬৪ জন বিধায়ক রয়েছে মহাগঠবন্ধনে। মঙ্গলবার বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের সঙ্গে দেখা করার পরে আরজেডির তেজস্বী যাদবের সঙ্গে একটি যৌথ সাংবাদিক সম্মেলনে নীতীশ কুমার এই কথা বলেন।

Updated By: Aug 10, 2022, 05:33 PM IST
Bihar Politics: নীতীশের তোপে মোদী, ২০২৪-এর জয়ের সম্ভাবনা নিয়ে কটাক্ষ বিজেপিকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জনতা দল (ইউনাইটেড) নেতা নীতীশ কুমার ফের মুখ্যমন্ত্রী হয়েছেন বিহারের। বুধবার অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন তিনি। শপথ নেওয়ার পরেই তিনি আক্রমণ করেছেন কেন্দ্রীয় সরকারকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রের এনডিএ সরকারকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তার জয়ের সম্ভাবনা সম্পর্কে "চিন্তা" করতে হবে এই কথাই জানিয়েছে নীতীশ কুমার। রাজভবনের একটি অনুষ্ঠানে আরজেডির তেজস্বী যাদব এবং নীতীশ কুমার শপথ নেন। তেজস্বী বিহারের উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন বুধবার। রাজ্যপাল ফাগু চৌহানের সামনে শপথ নেওয়ার পরেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নীতীশ। নীতীশ কুমার বিজেপির দাবিকে খারিজ করে দেন।

বিজেপি দাবি করে যে নতুন সরকার তার পূর্ণ মেয়াদ সম্পূর্ণ করতে পারবে না। বিজেপি আরও বলেছে যে তাদের প্রাক্তন জোটসঙ্গী ২০১৫ সালের বিধানসভার পরে যে অবস্থানে ছিল সেই অবস্থানে আবার ফিরে আসবে ভোটের পরে।

মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে নীতীশ কুমার বলেছেন ‘যারা ২০১৪ সালে ক্ষমতায় এসেছে, তারা কি ২০২৪ সালে জয়ী হবে? আমি চাই ২০২৪ সালের জন্য সকল (বিরোধীরা) একত্রিত হোক। আমি এই কোনও কোনও পদের (প্রধানমন্ত্রী পদে) দাবিদার নই’।

সাতটি দল এবং নির্দল বিধায়ক সহ ১৬৪ জন বিধায়ক রয়েছে মহাগঠবন্ধনে। মঙ্গলবার বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের সঙ্গে দেখা করার পরে আরজেডির তেজস্বী যাদবের সঙ্গে একটি যৌথ সাংবাদিক সম্মেলনে নীতীশ কুমার এই কথা বলেন।

৭৭ জন বিধায়ক নিয়ে বিধানসভায় দ্বিতীয় বৃহত্তম দল বিজেপির নেতারা রাজভবনের ভিতরে হওয়া শপথ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। এর আগে, সিনিয়র বিজেপি নেতা এবং প্রাক্তন ডেপুটি সিএম সুশীল কুমার মোদি দাবি করেন বিজেপির সঙ্গে নীতীশ কুমার জোট ভাঙার পরে তাঁরা এই অনুষ্ঠানের জন্য ‘কোনও আমন্ত্রণ’ পায়নি।

আরও পড়ুন: Nupur Sharma, Prophet Row: পয়গম্বর মন্তব্য-বিতর্কে শীর্ষ আদালতে নূপুর শর্মার বড় স্বস্তি!

গুরুত্বপূর্ণ বিষয় হল, বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে এই নিয়ে অষ্টম বার শপথ নিলেন নীতীশ কুমার। এর আগে ২০০০, ২০০৫, ২০১৫, ২০১৫, ২০১৭,২০২০ সালে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং বলেছেন যে বিজেপি নীতীশ কুমারকে ১৯৯৬ সালে প্রথম মুখ্যমন্ত্রী পদের প্রার্থী হিসাবে স্বীকার করেছিল যখন বিজেপি অনেক বড় দল ছিল জেডিইউ এর তুলনায়। ২০২০ সালের বিধানসভা নির্বাচনের পরে বিজেপি তাকে আবার মুখ্যমন্ত্রী হিসাবে গ্রহণ করেছিল। যদিও এই সময় বিজেপি-র আসন সংখ্যা জেডিইউ এর তুলনায় অনেক বেশি ছিল। একাধিক বিজেপি নেতা এই কথা উল্লেখ করেছেন। বিজেপির সঙ্গে তার সমস্যা সম্পর্কে বিভিন্ন অজুহাত তৈরি করছেন নীতীশ কুমার এমনটাই দাবি করেছেন গিরিরাজ সিং। তাঁর দাবি মুখ্যমন্ত্রী হিসেবে বিজেপির সঙ্গে নীতীশের সমস্যা থাকার কোনও কারন নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.