Nitish Kumar: বিজেপি বিরোধী জোটে জোর ধাক্কা! ইস্তফা দিয়ে আগামিকাল এনডিএতে নীতীশ?

Nitish Kumar: গতবছরই এনডিএ ছেড়ে যোগ দিয়েছিলেন 'মহাগটবন্ধনে'। ওই মহাজোটে রয়েছে ডেডিইউ, আরজেডি, কংগ্রেস, বামপন্থীরা। ফের তিনি মঞ্চ বদল করছেন

Updated By: Jan 27, 2024, 11:43 PM IST
Nitish Kumar: বিজেপি বিরোধী জোটে জোর ধাক্কা! ইস্তফা দিয়ে আগামিকাল এনডিএতে নীতীশ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: জোর জল্পনা বিহারে। লোকসভা ভোটের আগে পালাবদল হতে চলেছে প্রতিবেশী রাজ্যে। রাজনৈতিক মহলে গুঞ্জন, রবিবারই ইস্তফা দিতে পারেন নীতীশ কুমার। শুধু তাই নয় আরজেডির সঙ্গে ছেড়ে সরকার গড়বেন বিজেপির সমর্থনে। অন্যদিকে পাল্টা ছক কষছে আরজেডিও। সূত্রের খবর, রাজ্য়ের সব বিজেপি বিধায়ক নীতীশ কুমারকে সমর্থন জানিয়ে চিঠিও দিয়ে দিয়েছেন। ফলে বিহারের রাজনীতিতে আগামিকাল মেগা সান ডে।

আরও পড়ুন-রাজ্যের দুর্গাপুজোয় এবার অনুদান কেন্দ্রের, ধর্মীয় বিভাজনের প্রতিযোগিতা বলল সিপিএম-কংগ্রেস

দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশে পাটনায় চলে এসেছেন জেডিইউ বিধায়করা। সূত্রের খবর, রবিবারই এনডিএ শিবিরে যোগ দেবেন নীতীশ কুমার। আগামিকালই বিধায়কদের একটি বৈঠকে ডেকেছে বিজেপি। সকাল দশটায় তাদের বিধায়ক ও সাংসদদের একটি বৈঠকে ডেকেছে নীতীশ কুমারের জেডিইউ। তার পরেই সকাল বারোটা নাগাদ রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফা দিয়ে আসবেন নীতীশ। এরপরই বিকেলে রাজ্যপালের কাছে নতুন সরকার গড়ার প্রস্তাব নিয়ে যাবেন।

এদিকে, আরজেডি, কংগ্রেস ও বামপন্থী দলগুলিও বসে নেই। তারাও তাদের মতো করে সরকার গঠন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আড়ালে আবড়ালে তাদের দাবি তাদের হাতে যে বিধায়ক সংখ্যা রয়েছে তা দিয়ে তারা সরকার গঠন করতে পারে। সবে মিলিয়ে বিহারে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে। তবে রাজনৈতিক মহল মনে করছে নীতীশ কুমার যদি বিজেপির হাত ধরেন তাহলে বিহারের রাশ তার হাতেই থাকবে। বিহারে যদি ওই বদল হয় তার প্রভাব জাতীয় রাজনীতিতে পড়বে। ফলে ধাক্কা খাবে ইন্ডিয়া জোট। যে নীতীশ ইন্ডিয়া জোট গঠনের প্রধান তিনিই যদি বেরিয়ে যান তাহলে বিজেপি বিরোধী লড়াই একবারে অন্যরূপ নেবে।

গতবছরই এনডিএ ছেড়ে যোগ দিয়েছিলেন 'মহাগটবন্ধনে'। ওই মহাজোটে রয়েছে ডেডিইউ, আরজেডি, কংগ্রেস, বামপন্থীরা। ফের তিনি মঞ্চ বদল করছেন। এনিয়ে মোট ৫ বার তিনি মঞ্চ বদল করবেন। সবকিছু ঠিকঠাক হলে ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতীশ। শুধু তাই নয়, মোট ৮ বার মুখ্যমন্ত্রী হবেন নীতীশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.