বৈঠকে বেশিরভাগ রাজ্যের আপত্তি; এখনই GST-র আওতায় নয় পেট্রোল-ডিজেল, জানালেন Nirmala

পেট্রোল ও ডিজেলকে জিএসটি-র আওতায় আনার এখনই সঠিক সময় বলে জানালেন নির্মলা। 

Updated By: Sep 17, 2021, 09:21 PM IST
বৈঠকে বেশিরভাগ রাজ্যের আপত্তি; এখনই GST-র আওতায় নয় পেট্রোল-ডিজেল, জানালেন Nirmala

নিজস্ব প্রতিবেদন: আশা ছিল। তবে সে আশা এখনই পূরণ হচ্ছে না। পেট্রোল ও ডিজেলে বিরাট দাম কমার সম্ভাবনায় আপাতত ইতি। জিএসটি কাউন্সিলের বৈঠকে পেট্রোল ও ডিজেলকে পণ্য ও পরিষেবা করের আওতায় আনা নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু বেশিরভাগ রাজ্যই আপত্তি করেছে। সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) জানান, পেট্রোপণ্যকে জিএসটিভুক্ত করার এটা উপযুক্ত সময় নয় বলে মনে করেছে কাউন্সিল।       

কেরল হাইকোর্টের (Kerala High Court) রায়ের কথা উল্লেখ করে এ দিন নির্মলা (Nirmala Sitharaman) বলেন,'আদালতের নির্দেশে বিষয়টি এসেছিল আলোচনার টেবিলে। তবে কাউন্সিলের সদস্যরা স্পষ্টভাবে মত দেন এখনই জিএসটি-র মধ্যে পেট্রোল-ডিজেলকে চান না। হাইকোর্টকে জানিয়ে দেওয়া হবে জিএসটি কাউন্সিল মনে করে, পেট্রোপণ্যকে জিএসটি-র আওতায় আনার এটা আদর্শ সময় নয়।' সূত্রের খবর, কাউন্সিলের বৈঠকে পেট্রোল ও ডিজেলকে জিএসটি ব্যবস্থায় আনা নিয়ে আপত্তি করে বেশিরভাগ রাজ্য। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী অজিত পাওয়ার জানিয়েছিলেন, 'কেন্দ্রীয় সরকার কর কাঠামোর পরিবর্তন করলে রাজ্যের লোকসান হতে পারে। তার বিরোধিতা করা হবে।' বলে রাখি, গত জুনে কেরল হাইকোর্ট একটি রিট পিটিশনের শুনানিতে মন্তব্য করে, পণ্য ও পরিষেবা করের মধ্যে পেট্রোল ও ডিজেলকে আনা নিয়ে বিবেচনা করতে পারে জিএসটি কাউন্সিল।        

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) নেতৃত্বে এ দিন বসে ৪৫ তম জিএসটি কাউন্সিলের বৈঠক। অংশ নেন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। করোনার প্রাদুর্ভাবের পর এই প্রথম সরাসরি বসলেন সদস্যরা। এমন শেষ বৈঠক হয়েছিল ২০ মাস, আগে ২০১৯ সালের ১৮ ডিসেম্বর।

আরও পড়ুন- PM Modi-কে জন্মদিনের উপহার, দেশজুড়ে প্রতি মিনিটে ৪২ হাজার টিকা স্বাস্থ্যমন্ত্রকের

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.