আর্থিক পরিস্থিতি প্রতিদিনই চাঙ্গা হচ্ছে: নির্মলা সীতারামন

বাজার এখন অনেকটাই চাঙ্গা। দেশের আর্থিক পরিস্থিতি ঘুরে দাঁড়াচ্ছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে।

Updated By: Nov 12, 2020, 02:19 PM IST
আর্থিক পরিস্থিতি প্রতিদিনই চাঙ্গা হচ্ছে: নির্মলা সীতারামন

নিজস্ব প্রতিবেদন: কোভিড-পরিস্থিতিতে ঝুঁকে পড়া ভারতীয় অর্থনীতিকে উদ্দীপ্ত করার জন্য কেন্দ্রীয় সরকারের কিছু নির্দিষ্ট ভাবনাচিন্তা আছে, এমন বেশ কিছু দিন ধরেই শোনা যাচ্ছিল।

আজ, বৃহস্পতিবার ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ সংক্রান্ত এক সাংবাদিক বৈঠক করলেন। সেখানে কোভিড-পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে যে ঘাটতি বা ক্ষতি ঘটেছে, তা মেরামতের কিছু পরিকল্পনা ঘোষণা করলেন তিনি।

বিষয়টি বিস্তারিত এবং জটিল। তবে সহজ করে বুঝতে গেলে প্রথমেই বলা দরকার, দেশের যে সব ক্ষেত্রে মানুষ সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন, সেই সব ক্ষেত্রেই তাঁদের জন্য নির্ভরতার ভাবনাচিন্তা করা হয়েছে। কৃষিজীবী, মৎস্যজীবী সকলের জন্যই ভাবা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, বাজার এখন অনেকটাই চাঙ্গা। দেশের আর্থিক পরিস্থিতি ঘুরে দাঁড়াচ্ছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। 'নেগেটিভ গ্রোথ' অনেকটাই কমেছে। জিএসটি খাতে অর্থসংগ্রহ বেড়েছে। ব্যাঙ্ক ক্রেডিট বেড়েছে। দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে। অর্থব্যবস্থা আরও মজবুত হচ্ছে। 
এর পর অর্থমন্ত্রী আত্মনির্ভর ভারত ৩.o-র অংশ হিসেবে 'আত্মনির্ভর ভারত রোজগার যোজনা' প্রকল্পটির ঘোষণা করলেন। 

কর্মসংস্থানের ক্ষেত্রেও অন্যরকম ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। এক হাজারজন কর্মী নিয়ে চলে এমন সংস্থায় লকডাউনের জেরে কাজ হারিয়েছে এমন কর্মী, যাঁদের বেতন ১৫ হাজারের কম, তাঁদের প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে এমপ্লয়ার'স ও এমপ্লয়ি'জ, দু'দিুকের টাকাই বহন করবে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন:  ইতিহাসে প্রথমবার আর্থিক মন্দার কবলে ভারত, রিপোর্ট RBI-র

.