তিনি 'স্যার' বা 'মেমসাহেব' নন, শুধুই 'রক্ষামন্ত্রী'

সেনা অফিসারদের স্ত্রীকে ডাকা হয় 'মেমসাহেব' বলে, মহিলা অফিসারদেরও সম্বোধন করা হয় 'স্যার' বলে, কিন্তু তাঁকে কী বলে সম্বোধন করা হবে?

Updated By: Nov 17, 2017, 11:14 AM IST
তিনি 'স্যার' বা 'মেমসাহেব' নন, শুধুই 'রক্ষামন্ত্রী'

নিজস্ব প্রতিবেদন : তিনি ভারতের প্রথম পূর্ণ সময়ের মহিলা প্রতিরক্ষামন্ত্রী। কিন্তু তাঁকে কী বলে সম্বোধন করা হবে, তাই নিয়েই সমস্যায় পড়েছিলেন সেনা জওয়ানরা। মুশকিল আসান করে দিলেন তিনি নিজেই। তাঁকে কোনও বিশেষভাবে সম্বোধন করার দরকার নেই। শুধু 'রক্ষামন্ত্রী' বলে ডাকলেই চলবে। সেনাবাহিনীর জওয়ানদের 'বিড়ম্বনা'র সমাধান বাতলে দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন।

গত দু' মাস ধরে দেশের বিভিন্ন সীমান্ত এলাকার সেনাছাউনিগুলি পরিদর্শন করছেন নির্মলা সীতারমন। তখনই দেখা যায় কোনও কোনও জওয়ান তাঁকে 'জয় হিন্দ, মেমসাহেব', 'জয় হিন্দ, ম্যাডাম' বলে স্যালুট জানাচ্ছেন জওয়ানরা। আবার কোনও জওয়ান তাঁকে 'জয় হিন্দ, স্যার' বলেও স্যালুট করছেন। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনকে কোন সম্বোধনে স্যালুট জানানো উচিত হবে, তাই নিয়ে দৃশ্যতই বিড়ম্বনায় পড়তে দেখা যায় অনেক জওয়ানকেই।

জওয়ানদের এই অসুবিধা চোখ এড়ায়নি সীতারমনের। সূত্রের খবর, জওয়ানদের সঙ্গে কথা বলার সময় কেউ কেউ সরাসরি তাঁর কাছেই জানতে চান, তাঁর জন্য কোন সম্বোধন যথোপযুক্ত হবে? যার উত্তরে সীতারমন বলেন, "স্যার বা মেমসাহেব বলে সম্বোধনের দরকার নেই। আমাকে রক্ষামন্ত্রী বলেই ডাকুন।" খোদ মন্ত্রী নিজ মুখে তাদের মুশকিল আসান করে দেওয়ায়, খুশি জওয়ান থেকে অফিসার সবাই।

আরও পড়ুন, হেলিকপ্টারে উড়ে বিয়ে করতে এলেন 'শাহরুখ'

প্রসঙ্গত, একজন সেনা অফিসারের স্ত্রীকে 'মেমসাহেব' বলে সম্বোধনের চল রয়েছে জওয়ানদের মধ্যে। আর 'স্যার' বলে বাহিনীর মধ্যে মহিলা অফিসারদেরও ডাকা হয়ে থাকে।

.