হিজবুল মুজাহিদিন প্রধান সইদ সালাউদ্দিনের বাড়িতে তল্লাশি এনআইএ-র

Updated By: Oct 26, 2017, 11:39 AM IST
হিজবুল মুজাহিদিন প্রধান সইদ সালাউদ্দিনের বাড়িতে তল্লাশি এনআইএ-র

নিজস্ব প্রতিবেদন : হিজবুল মুজাহিদিন প্রধান সইদ সালাউদ্দিনের বদগাম জেলার সোইবাগের বাড়িতে তল্লাশি চালাল এনআইএ। বৃহস্পতিবার সকাল ৭টায় এই তল্লাশি চালানো হয় বলে জানা গিয়েছে। সালাউদ্দিনের বাড়ি থেকে কিছু নথিপত্র বাজেয়াপ্ত করেন এনআইএ-র প্রতিনিধিরা। গোয়েন্দা সূত্রে খবর, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের অর্থ জোগানের উত্স খুঁজতেই এই তল্লাশি। তবে তল্লাশির প্রসঙ্গে মুখ খুলতে চাননি কোনও আধিকারিকই।

প্রসঙ্গত, সোমবার জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির সঙ্গে আলাপচারিতা চালানোর জন্য প্রাক্তন গোয়েন্দাপ্রধান (আইবি) দীনেশ্বর শর্মাকে নিয়োগ করে কেন্দ্র। এরপরই প্রশ্ন ওঠে, তাহলে কি উপত্যকায় জঙ্গি দমনে এবার অভিযানের পথ থেকে সরে আসবে কেন্দ্র? কিন্তু তারপরই  মঙ্গলবার সালাউদ্দিনের ছেলে শাহিদ ইউসুফকে গ্রেফতার করে এনআইএ।  ২০১১ সালে সন্ত্রাসে অর্থ জোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় তাকে। জেরায় জঙ্গি গোষ্ঠীগুলির কাছ থেকে হাওয়ালার মাধ্যমে টাকা জোগাড়ের কথা স্বীকারও করে নেয় ইউসুফ। এরপর বৃহস্পতিবার সালাউদ্দিনের বাড়িতে এনআইএ-য়ের তল্লাশি চালানো তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। তাঁদের মতে, পর পর এই দুটি ঘটনা প্রমাণ করল যে উপত্যকায় জঙ্গি দমনে সেনা তত্পরতা জারি থাকবেই।
 
চলতি বছর জুনে ওয়াশিংটনে নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের আগেই সালাউদ্দিনকে বিশ্ব সন্ত্রাসবাদী তকমা দেয় মার্কিন সরকার। মার্কিন বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়, ভারতের জম্মু-কাশ্মীরে বিভিন্ন সন্ত্রাসমূলক কাজের সঙ্গে যুক্ত হিজবুল প্রধান সালাউদ্দিন।

আরও পড়ুন, জিএসটির আওতায় পেট্রল, ডিজেল? রাজ্যের ঘরে বল ঠেললেন জেটলি

.