দেশে প্রথমবার! পুরুষের তুলনায় বাড়ল মহিলাদের সংখ্যা, উঠে এল সমীক্ষায়

NFHS-5 সমীক্ষায় দেশে প্রথমবার পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা বেশি হয়ে গিয়েছে।

Updated By: Nov 26, 2021, 11:10 AM IST
দেশে প্রথমবার! পুরুষের তুলনায় বাড়ল মহিলাদের সংখ্যা, উঠে এল সমীক্ষায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারতে জনসংখ্যার নিরিখে এই প্রথম পুরুষদের সংখ্যা ছাপিয়ে গেল মহিলারা। NFHS-5 সমীক্ষায় দেশে প্রথমবার পুরুষদের তুলনায় মহিলাদের সংখ্যা বেশি হয়ে গিয়েছে। এখন ১০০০ পুরুষে ১০২০ জন মহিলা রয়েছেন। সেইসঙ্গে ওই সমীক্ষায় দাবি করা হয়েছে, আর জনবিস্ফোরণের আশঙ্কা নেই ভারতে। জনসংখ্যার বয়সও কমছে না।

জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ের তথ্য প্রকাশ করা হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯০ সালে ভারতে ১,০০০ জন পুরুষপিছু মহিলার সংখ্যা ছিল ৯২৭। ২০০৫-০৬ সালের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় পুরুষ এবং মহিলার সংখ্যা সমান ছিল। ২০১৫-১৬ সালে ১০০০ হাজার পুরুষের জন্য ছিলেন ৯৯১ জন মহিলা। আনুপাত ছিল ৯৯১:১,০০০। 

আরও পড়ুন, One year of farmers’ protest: দেশজুড়ে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উদযাপন, দিল্লিতে জারি সতর্কতা

সেক্স রেশিওতে শহরের চেয়ে গ্রামে মহিলাদের সংখ্যা বেশি। গ্রামে ১০০০ পুরুষে ১০৩৭ জন মহিলা রয়েছেন। যেখানে শহরে ৯৮৫ জন মহিলা রয়েছেন। রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। এই সার্ভের হিসেবে গ্রামের প্রতি এক হাজার পুরুষে ১০০৯ জন মহিলা ছিলেন। যেখানে শহরে এই হিসেব ছিল ৯৫৬ জন।

ভারতের মধ্যে ২৩ টি রাজ্যে পুরুষ অপেক্ষা মহিলার সংখ্যা বেশিই রয়েছে। যেমন- উত্তরপ্রদেশে ১০০০ জন পুরুষ পিছু মহিলা রয়েছেন ১০১৭ জন, বিহারে মহিলার সংখ্যা ১০৯০ জন, রাজস্থানে ১০০৯ জন, ছত্তিশগড়ে ১০০০ জন পুরুষ পিছু মহিলা রয়েছেন ১০১৭ জন ১০১৫ জন এবং ঝাড়খন্ডে মহিলা রয়েছে ১০৫০ জন। তবে বেশ কিছু রাজ্যে এখনও মহিলার সংখ্যা বেশকিছুটা কম রয়েছে।

তবে অনেকে স্মরণ করিয়ে দিচ্ছেন, নারী এবং পুরুষদের গড় আয়ুর মধ্যে ফারাক আছে। ভারতীয় সেনসাসের ওয়েবসাইট অনুযায়ী, ২০১০-১৪ সালের মধ্যে পুরুষ এবং মহিলাদের গড় আয়ু ছিল ৬৬.৪ বছর এবং ৬৯.৬ বছর। সেই পরিস্থিতিতেও পুরুষদের থেকে নারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আশাবাদী প্রশাসনিক মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.