৫০০ এবং ২০০০ টাকার নতুন নোটে যে বিষয়গুলো অবশ্যই দেখে নেবেন

দশ নভেম্বর থেকে বাজারে আসছে পাঁচশো ও দুহাজার টাকার নতুন নোট। বাকি নতুন নোটও আনা হবে ধাপে ধাপে। নতুন নোট তৈরির জন্য আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্কের কাছে নতুন নোট যথেষ্টই রয়েছে। বাড়তি নোটের চাহিদা মেটানোর জন্য তৈরি রিজার্ভ ব্যাঙ্ক। জানালেন RBI-এর গভর্ণর উর্জিত প্যাটেল।

Updated By: Nov 8, 2016, 10:58 PM IST
৫০০ এবং ২০০০ টাকার নতুন নোটে যে বিষয়গুলো অবশ্যই দেখে নেবেন

ওয়েব ডেস্ক: দশ নভেম্বর থেকে বাজারে আসছে পাঁচশো ও দুহাজার টাকার নতুন নোট। বাকি নতুন নোটও আনা হবে ধাপে ধাপে। নতুন নোট তৈরির জন্য আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্কের কাছে নতুন নোট যথেষ্টই রয়েছে। বাড়তি নোটের চাহিদা মেটানোর জন্য তৈরি রিজার্ভ ব্যাঙ্ক। জানালেন RBI-এর গভর্ণর উর্জিত প্যাটেল।

নতুন নোটে যে বিষয়গুলো অবশ্যই দেখে নেবেন-

 

 

 

 

 

জাতির উদ্দেশে ভাষণে যে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-

অর্থনৈতিক সন্ত্রাসবাদের মোকাবিলায় নজিরবিহীন পদক্ষেপ কেন্দ্রের। জাল নোটের সার্কুলেশন  বন্ধ করতে আজ রাত বারোটা থেকেই দেশজুড়ে নিষিদ্ধ হচ্ছে পাঁচশো ও এক হাজার টাকার নোট। আজ রাত বারোটার পর ওই দুই নোটে কোনও নগদ লেনদেন করা যাবে না। জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর। 

পুরনো পাঁচশো ও হাজার টাকার নোট পাল্টাতে নাগরিকদের পঞ্চাশ দিন সময় দিচ্ছে কেন্দ্র। পুরনো নোট পাল্টানো যাবে দশই নভেম্বর থেকে তিরিশে ডিসেম্বর পর্যন্ত। ব্যাঙ্ক ও পোস্ট অফিসে পাল্টানো যাবে পুরনো নোট। কাল বন্ধ থাকবে সব ATM। দশ তারিখ ATM বন্ধ থাকবে কিছু জায়গায়। আগামিকাল কোনও লেনদেন হবে না ব্যাঙ্কে।  জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর।

নগদ লেনদেনের ক্ষেত্রে মানবিক কারণে কিছু ক্ষেত্রকে পাঁচশো ও হাজার টাকা লেনদেনে ছাড় দেওয়া হচ্ছে। ভাষণে জানিয়েছেন প্রধানমন্ত্রী। পুরনো পাঁচশো টাকার নোট বাতিল করে চালু হবে নতুন পাঁচশো টাকার নোট। চালু হবে দুহাজার টাকার নতুন নোটও। ভাষণে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। 

.